নতুন মায়ের পোশাক হওয়া উচিত ঢিলেঢালা ও আরামদায়ক

নতুন মায়ের পোশাক একবারেই ঢিলেঢালা ও আরামদায়ক হওয়া উচিত। নরম সুতি পোশাক হলে সবচেয়ে ভালো। সেটি শাড়ি, ম্যাক্সি, টি-শার্ট নয়তো অন্য কোন পোশাক যেটাই হোক না কেন।

নিজে মা হলেই কেবল মা হওয়ার কষ্ট বোঝা যায়। বিশেষ করে যারা সদ্য মা হয়েছেন, তারা কথাটির গুরুত্ব বিশেষভাবে অনুধাবন করতে পারেন। মাসের পর মাস সন্তানকে পেটে লালন করে তবেই সন্তানকে পৃথিবীর মুখ দেখান একজন মা। নির্দিষ্ট সময়ে যথেষ্ট কষ্ট স্বীকার করে তবেই সন্তান জন্ম দেন তিনি। সাধারণ প্রক্রিয়ায় হোক কিংবা অস্ত্রোপচার, মাকে কষ্টের হাত থেকে রক্ষা করার কোন উপায় নেই। তারপরতো অন্য এক যাত্রা। শিশু ভুমিষ্ট হওয়ার পর থেকে দিন রাত জেগে কিছুক্ষণ পর-পর বুকের দুধ পান করানো, শিশুকে কোলে নিয়ে শরীরের উম লাগানো, নিজেকে ও শিশুকে পরিস্কার রাখা সব কিছুই বর্তায় নতুন মায়ের কাঁধে। এত ঝক্কি-ঝামেলা সামলিয়েও নতুন মায়েদের আরাম দিতে পোশাক রাখতে পারে গুরুত্বপুর্ণ ভুমিকা। কারণ, সাধারণ সময়ের মতো পোশাক এই সময়ে মায়েরা পড়তে পারেন না। নবজাতকের খাবার ও যতেœর দিক খেয়াল রেখে পোশাক বাছাই করতে হয় নতুন মাকে।

ঘরে ম্যাক্সি লম্বা ও ঢিলে টি শার্ট বা জামা গায়ে দিলেও বাইরে বেরোনোর জন্য বুকের সামনে দিয়ে কাটা আর সেই সঙ্গে কোমরের কাছে থেকে কুঁচি করে বেশ খানিকটা ঢিলেঢালা পোশাক হতে পারে এ সময়ের জন্য আদর্শ।

ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিভাগের ইনডোর মেডিকেল অফিসার নুমাইয়া হাবিব বলেন, নতুন মায়ের পোশাক একবারেই ঢিলেঢালা ও আরামদায়ক হওয়া উচিত। নরম সুতি পোশাক হলে সবচেয়ে ভালো। সেটি শাড়ি, ম্যাক্সি, টি-শার্ট নয়তো অন্য কোন পোশাক যেটাই হোক না কেন। পোশাকের সামনে দিয়ে কাটা থাকতে হবে, যাতে চাইলেই সুবিধামতো শিশুকে খাওয়ানো যায়। শিশু জন্মের পর পেট যাকে বেড়ে না যায় তাই অনেকে পেটের সঙ্গে শক্ত করে এঁটে থাকা বেল্ট ব্যবহার করেন। কিন্তু আসলে সেটা না করাই উচিত। তবে মায়ের যদি কাঁশির সমস্যা থাকে তাহলে বেল্ট লাগানোর পরামর্শ দেয়া হয়। চাইলে মাতৃত্বকালীন বিশেষভাবে তৈরি অন্তর্বাস পরা যায়, যাতে পেছনের হুক না খুলেই শিশুকে বুকের দুধ পান করানো যায়। তাতে মায়ের আরাম হয়। তবে যা-ই পরেন না কেন মায়ের পোশাক যাতে সব সময় পরিস্কার পরিচ্ছন্ন থাকে, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

এতো গেল ডাক্তারি পরামর্শ। ডিজাইনারদের ভাবনা কি এ বিষয়ে? বিবিয়ানার ডিজাইনার লিপি খন্দকার বলছেন, সদ্য যিনি মা হন তাকে ও তার ভুমিষ্ট সন্তানটিকে অনেকেই দেখতে আসেন। তাই সেই সময় আরামদায়ক ও পরিচ্ছন্ন পোশাকের পাশাপাশি সুন্দর ও পরিপাটি পোশাক পরিধান করা উচিত। ঢিলেঢালা পোশাকের হাতাটাও ঢিলেঢালা হলে ভালো, পরা যেতে পারে হাতাকাটা পোশাকও। ফ্রিল দেয়া বা এ লাইন কাটের পোশাক দেখতে ভালো লাগবে।

নতুন মায়ের পোশাকের সামনের দিকে যেহেতু খোলার সুবিধা রাখতে হয়, তাই সেখানে চেইন কিংবা নানান নকশার বোতাম জুড়ে দিলে দেখতে আরো ভালো লাগবে। সবচেয়ে বড় কথা পরিপাটি পোশাকের কারণে সদ্য হওয়া মায়েরাও থাকতে পারেন উৎফুল্ল ও উচ্ছল। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান