নতুন শর্তে বাড়তে পারে লকডাউন

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে আজ রোববার। মন্ত্রিপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন করে আরো এক সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে। তবে এবারের প্রজ্ঞাপনে সীমান্তবর্তী জেলায় কঠোর লকডাউনের ঘোষণা আসতে পারে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) ও ব্ল্যাক ফাঙ্গাস বাংলাদেশে যাতে বিস্তার ঘটাতে না পারে সেজন্য চলমান লকডাউনের সঙ্গে নতুন কিছু শর্তাবলি যুক্ত করে আরো এক সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়াতে পারে সরকার। ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্তবর্তী জেলা করোনার হটস্পট হয়ে ওঠায় সরকারকে নতুন করে ভাবিয়ে তুলেছে। ফলে সীমান্তবর্তী জেলাগুলোতে মানুষের চলাচল সীমিত করতে কঠোর লকডাউন দিয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। সীমান্তবর্তী জেলাগুলোর মানুষের সঙ্গে আগামী এক সপ্তাহ যেন অন্য জেলার মানুষের যোগাযোগ কম হয়।

এদিকে, সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ করোনার হটস্পট হয়ে ওঠায় গত সোমবার থেকে এক সপ্তাহ বিশেষ লকডাউন দেয়া হয়েছে। তাই সীমান্তবর্তী জেলায় সংক্রমণ বাড়তে থাকলে জেলাভিত্তিক বিশেষ লকডাউন দেয়ার চিন্তাভাবনা করছে সরকার।

চলতি বছরের করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যু বাড়ায় ৫ এপ্রিল লকডাউন ঘোষণা করে সরকার। ১৩ এপ্রিল পর্যন্ত ঢিলেঢালা লকডাউন হলেও সংক্রমণ আরো বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করে সরকার। ধাপে ধাপে আগামী ৩০ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করা হয়।

সূত্র – ডেইলি বাংলাদেশ