নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান সংস্কার হচ্ছে

বিভিন্ন কারণে সংকটে পড়া নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বাঁচানো এবং এ খাতের তারল্য সংকট কাটাতে বিশেষ পুনঃঅর্থায়ন তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন- বাংলাদেশ লিজিং এ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) চেয়ারম্যান ও আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম।

আর্থিক প্রতিষ্ঠান নির্বাহীদের এই নেতা বলেন, ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ছয়টি প্রতিষ্ঠান খারাপ অবস্থায় রয়েছে। কিন্তু প্রতিষ্ঠানগুলোর কারণে পুরো খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। তাই সংকটে থাকা এসব আর্থিক প্রতিষ্ঠান পুনঃসংস্কার করা হবে। এটি কিভাবে করা যায় সে বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে নীতিনির্ধারণ বিষয়ক একটি প্রতিবেদন দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকও কাজ করছে। এছাড়া পিপলস লিজিংয়ের ঘটনায় আমানতকারীদের মধ্যে এক ধরনের আস্থাহীনতা তৈরি হয়েছে বলেও জানান তিনি।

মমিনুল ইসলাম বলেন, এটি কাটিয়ে উঠতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে ১০ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল চেয়েছি। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, কোন কাঠামোতে এ ধরনের তহবিল করা যায়- তা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে দুর্বল প্রতিষ্ঠানগুলোকে কীভাবে রিকনস্ট্রাকশন বা পুনঃসংস্কার করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া দুর্বল প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত করা যায় কিনা সে বিষয়েও ভাবছি।

বৈঠকে উপস্থিত ছিলেন, ১১টি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের এমডি, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, নির্বাহী পরিচালক শাহ আলম ও মহাব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ।

আজকের বাজার/এ.এ