নারী বিশ্বকাপ: পাকিস্তানকে বড় লজ্জায় ফেলে দিলো বাংলাদেশ

চলমান নারী ওয়ানডে বিশ্বকাপের ১২তম ম্যাচে বাংলাদেশের কাছে আজ ৯ রানে হেরেছে পাকিস্তান। এমন হারে বড় লজ্জার রেকর্ডে মুখ থুবড়ে পড়লো পাকিস্তানের।

পুরুষ বা নারী ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে যৌথভাবে সবচেয়ে বেশি টানা ১৮ ম্যাচ হারলো পাকিস্তান নারী দল। এককভাবে এই লজ্জার রেকর্ড থেকে একটি হার দূরে পাকিস্তান। কারন পুরুষ ওয়ানডে বিশ্বকাপে টানা ১৮ ম্যাচ হারের নজির আছে জিম্বাবুয়ের। তবে জিম্বাবুয়ের পুরুষ দলকে পেছনে ফেলে আগামী ২১ মার্চ এককভাবে লজ্জার রেকর্ডের ভাগিদার হতে পারে পাকিস্তানের নারী দল।

আগামী ২১ মার্চ এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেই এককভাবে লজ্জার রেকর্ডের মালিক হবে পাকিস্তান নারী দল।

১৯৭৩ সালে প্রথম নারী ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। আর ১৯৯৭ সালে প্রথমবারের মত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে পাকিস্তান নারী দল। নিজেদের প্রথম আসরে গ্রুপ পর্বে ৫ ম্যাচ খেলে সবগুলোতে হারে পাকিস্তান।

এরপর ২০০০ ও ২০০৫ সালে খেলার সুযোগ পায়নি পাকিস্তান। ২০০৯ সালে আবারো বিশ্বকাপ খেলার সুযোগ পায় দলটি। ঐ আসরেই প্রথম জয় পায় তারা। ‘বি’ গ্রুপের ম্যাচে শ্রীলংকাকে ৫৭ রানে হারায় তারা। গ্রুপ পর্বে ৩ ম্যাচে ১ জয় ও ২ হার ছিলো পাকিস্তানের। তারপরও সুপার সিক্সে উঠে তারা।

সুপার সিক্সে বিশ্বকাপে দ্বিতীয় জয়ের দেখা পায় পাকিস্তান। ২০০৯ সালের ১৪ মার্চ সুপার সিক্সে ওয়েস্ট ইন্ডিজকে হারায় তারা। সেবার সুপার সিক্সে ৫ ম্যাচ খেলে ১ জয় ও ৪ হার ছিলো তাদের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐ জয়ের পর আজ অবধি- ১৪ মার্চ, ২০২২ সাল, বিশ্বকাপে আর কোন জয়ের দেখা পায়নি পাকিস্তান। বিশ্বকাপের মঞ্চে টানা ১৮ ম্যাচ হারলো তারা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐ জয়ের পর ২০০৯ সালের আসরে ৪টি, ২০১৩ সালের আসরে ৩টি, ২০১৭ সালের আসরে ৭টি এবং এবারের আসরে নিজেদের চার ম্যাচেই হারলো পাকিস্তান। ১৩ বছর হয়ে গেল বিশ্বকাপ মঞ্চে জয় নেই পাকিস্তান নারী দলের। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান