নিউইয়র্ক টাইমসের প্রকাশিত রিপোর্টটি যথার্থ নয়

যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ের পক্ষ হতে নিউইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত সেই রিপোর্টটির যথার্থতা অস্বীকার করা হয়েছে, যে রিপোর্টে বলা হয় যে – সাবেক জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বলটন এবং এ্যাটর্ণী জেনারেল উইলিয়াম বার প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে উদ্বিগ্ন ছিলেন এবং চীনের ও তুরস্কের নেতৃবৃন্দকে তিনি ব্যক্তিগত রেয়াত মঞ্জুর করা নিয়ে যে একটা ধারণা চাউর হয় তা নিয়ে চিন্তিত হয়েছিলেন।

গতকাল মঙ্গলবার টুইটবার্তায় বিচার দফতরের মূখপাত্রী কেরী কুপেক জানান, ব্যক্তিগত রেয়াত মঞ্জুর বা অন্যায্য প্রভাব বিস্তার, তদন্তের ওপর- কিছুই হয়নি বা বিদেশী নেতৃবৃন্দের সঙ্গে প্রেসিডেন্টের কথোপকথন অসঙ্গত ছিল তেমন কিছুও বলা হয়নি।

বলটনের যে বইটি এখন যন্ত্রস্থ রয়েছে প্রকাশের প্রক্রিয়ায়, তারই পান্ডুলিপির বক্তব্যের সঙ্গে পরিচিত জনের বিবরণ নির্ভর করেই টাইমস পত্রিকায় ঐ রিপোর্টটি ছাপা হয়েছে বলে খবর ভয়েস অফ আমেরিকার।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের সেনেট সভার বিধায়কেরা যখন কিনা ট্রাম্প অভিশংসন বা ইমপিচমেন্ট বিচারে বলটনকে সাক্ষী হিসেবে তলব করার বিষয়টি বিবেচনা করছে ঠিক সে সময়টাতেই বলটনের বইয়ের বক্তব্য নিয়ে এসব প্রকাশিত হলো।

আজকের বাজার/লুৎফর রহমান