নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টি সিরিজ জয়ে চোখ বাংলাদেশের

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টি-টুয়েন্টি সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্স। প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে পাঁচ টি-টুয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। প্রথম ম্যাচ ৭ উইকেটে ও দ্বিতীয়টি ৪ রানে জিতে টাইগাররা। প্রথম ম্যাচে বাংলাদেশী বোলিং তোপে নিজেদের সর্ব নিম্ন মাত্র ৬০ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

তবে দ্বিতীয় ম্যাচে উইকেট ভালো হওয়ায় দারুন লড়াই করে সফরকারী নিউজিল্যান্ড। কিন্তু ভালোভাবে ম্যাচটি শেষ করতে পারেনি তারা। অধিনায়ক টম লাথাম ৪৯ বলে অপরাজিত ৬০ রান করেও দলের হার এড়াতে পারেননি। শেষ দুই বলে প্রয়োজনীয় ৮ রান নিতে পারেননি কিউই অধিনায়ক।

মুলত মুস্তাফিজুর রহমানের বোলিংয়ের কারণেই শেষ ওভারে প্রয়োজনী ১৯ রান তুলতে ব্যর্থ হয়েছেন লাথাম। অবশ্য দীর্ঘ সময় পর এ দিনটিও ভাল যায়নি মুস্তাফিজের।

দ্বিতীয় ম্যাচে ৪ ওভারে ৩৪ রান দিয়েছেন মুস্তাফিজ। শেষ ওভারের চতুর্থ বিমার দিয়ে নো বলের সাথে বাউন্ডারি দিয়ে, মোট পাঁচ রানে ম্যাচটি কঠিন করে ফেলেছিলেন ফিজ। তবে দ্রুতই ঘুড়ে দাঁড়ান তিনি। শেষ দুই বলে লাথামের আক্রমনাত্মক ব্যাটিংকে দমন করে দলকে জয়ের স্বাদ দেন মুস্তাফিজ।

মুস্তাফিজের প্রশংসা করে বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘নিজের উপর আস্থা ছিল মুস্তাফিজের এবং আমরা সত্যিই কাছাকাছি চলে গিয়েছিলাম। এটা [বিমার] অস্বাভাবিক ছিল, কিন্তু মুস্তাফিজের প্রতি আমার আস্থা ছিল। মাহেদি নতুন বল দিয়ে সত্যিই ভালো বোলিং করছে এবং উইকেট আরও ভালো হয়েছে। এই [জয়ের] ধারা অব্যাহত রাখতে পেরে আমরা খুশি।’

মাহমুদুল্লাহ যেখানে দুই ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বসী, সেখানে প্রথম ম্যাচে হতাশাজনক পারফরমেন্সের পর লড়াই করতে পারায় খুশী নিউজিল্যান্ড অধিনায়ক লাথাম।

তিনি বলেন, ‘শেষ ওভারে নিষ্পত্তি হওয়ায় ম্যাচটি দারুন ছিলো। আমার মনে হয়,আমরা শেষ ম্যাচ থেকে শিখেছি এবং জয়ের সুযোগ তৈরি করে শেষ ওভার পর্যন্ত যাওয়াটা দারুন ছিলো।’ লাথাম বলেন, ‘আমি মনে করি, একটি ভাল উইকেটে ভাল ম্যঠঢ় হয় এবং গতকাল সেটাই ছিল। তবে আমরা সম্ভবত নিজেদের পরিকল্পনার জায়গায় ছিলাম না। আমি ভেবেছিলাম ১৩০-১৪০ প্রতিন্দ্বন্দিতামূলক স্কোর। কিন্তু এটাকে শেষ ওভারে নিয়ে যাওয়ার জন্য আমি সত্যিই গর্বিত ছিলাম। কারন ছেলেরা খেলার চিত্র বদলে দিতে পেরে।’

প্রথম দুই ম্যাচ হারের পর, নিউজিল্যান্ড জানে, সিরিজে টিকে থাকার জন্য এটিই শেষ সুযোগ। এতে কোন সন্দেহ নেই যে, সিরিজে ফিরতে সব ধরনের চেষ্টাই করবে নিউজিল্যান্ড। তবে বাংলাদেশ অনেক বেশি আত্মবিশ্বাসী। সিরিজের তৃতীয় ম্যাচে মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। প্রথম বাংলাদেশি হিসেবে সংক্ষিপ্ত ফরম্যাটে শততম ম্যাচ খেলতে যাচ্ছেন রিয়াদ। তবে বিশ্বের অষ্টম খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন তিনি।

শেষ ম্যাচে অপরাজিত ৩৭ রান ম্যাচ সেরার পুরস্কার এনে দেয় মাহমুদুল্লাহকে। এই ইনিংস খেলার পথে টি-টুয়েন্টিতে বাংলাদেশের ওপেনার তামিম ইকবালের রানকে টপকে যান তিনি। এই ফরম্যাটে তামিম করেছেন ১৭০১ রান। এখন মাহমুদুল্লাহর রান ১৭০২। ১৭৫৫ রান নিয়ে সবার উপরে আছেন সাকিব আল হাসান।

মাহমুদুল্লাহর ঐতিহাসিক ম্যাচে সিরিজ জিততে পারলে, সেটি অবিস্মরনীয় হয়ে থাকবে। মাহমুদুল্লাহর সাথে অনন্য একটি মাইলফলকে দাঁড়িয়ে সাকিব আল হাসানও। আর মাত্র দুই উইকেট নিলে টি-টুয়েন্টি ক্রিকেটে আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ শিকারী হবেন সাকিব। বর্তমানে সর্বোচ্চ উইকেট শিকারী শ্রীলংকার লাসিথ মালিঙ্গাকে টপকে যাবেন তিনি।

দুই উইকেট সাকিবকে আরও এক উচ্চতায় বসাবে। আর দুই উইকেট নিলেই আন্তর্জাতিক ক্রিকেটে ৬শ শিকার পূর্ণ হবে সাকিবের। এতে বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে ১২হাজার রান ও ৬শ উইকেট শিকারী হবেন সাকিব।

যাইহোক, শেষ দশ ম্যাচে অষ্টমবারের মত জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ। যার মাধ্যমে এক বছরে সর্বোচ্চ জয়ের নজির গড়লো বাংলাদে। টি-টুয়েন্টি ক্রিকেটের পরিসংখ্যানে বাংলাদেশের পারফরমেন্স আশানুরুপ নয়। ১১০ ম্যাচ খেলে মাত্র ৪০ জয় আছে তাদের। ৬৮ ম্যাচে হেরেছে টাইগাররা। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ দল: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটোয়ারী, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল: টম লাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), ম্যাট হেনরি, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান