নিহতদের মধ্যে ২২ জনের মরদেহ শনাক্ত

নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলার বিমান বিধস্তের ঘটনায় নিহতদের মধ্যে ২২ জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। তাদের তালিকা আজ (শনিবার) স্থানীয় সময় বিকেল ৫টার দিকে দেয়া হবে। এই তালিক প্রকাশের পরই জানা যাবে তাদের মধ্যে কয় জন বাংলাদেশি।

ত্রিভুবন ইউনিভারসিটি টিচার্স হাসপাতালের ফরেনসিক বিভাগের ডা. রিজেন শ্রেষ্ঠা এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, হাসপাতালে অবস্থান করা আত্মীয়-স্বজনদের হোটেলে ফিরে যেতে বলা হয়েছে। তালিকা প্রকাশের পর তাদের ফোনে ডাকা হবে।

ডা. রিজেন শ্রেষ্ঠা জানিয়েছেন, এখনও যাদের মরদেহ শনাক্ত করা যায়নি তাদের পরিবারের সদস্যদের পরবর্তী প্রক্রিয়া সম্পর্কে জানানো হবে। তাদের ডিএনএ পরীক্ষার মধ্য দিয়ে শনাক্ত করতে হবে।’

এর আগে শুক্রবার (১৬ মার্চ) কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসের মিলনায়তনে সংবাদ সম্মেলনে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানান, নিহত ২৬ বাংলাদেশির মধ্যে মাত্র আট জনের মরদেহ শনাক্ত করা গেছে। কাল-পরশুর (শুক্র-শনিবার) মধ্যেই শনাক্ত হওয়া মরদেহগুলো স্বজনদের কাছে বুঝিয়ে দেয়া হবে।

রাষ্ট্রদূত বলেন, নিহতদের আত্মীয়-স্বজনেরা চান, সবার মৃতদেহ একসঙ্গে পাঠানো হোক। সে জন্য সবার লাশ একসঙ্গে পাঠানোর চেষ্টা হচ্ছে।

উল্লেখ্য, সোমবার (১২ মার্চ) দুপুর ২টা ২০ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে (টিআইএ) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাওয়া ইউএস-বাংলার একটি বিমান বিধ্বস্ত হয়। এ ঘটনায় ৫১ জন নিহত হন। যার মধ্যে ২৬ বাংলাদেশি রয়েছেন। অপর নিহতদের মধ্যে ২৩ জন নেপালি এবং মালদ্বীপ ও চীনের একজন করে নাগরিক ছিলেন। আহত ২২ জনের মধ্যে বাংলাদেশি ৯ জন।