পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ রেখে বিধানসভায় বিল পাস

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ রাখার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। ভারতের এই রাজ্যের নাম পরিবর্তনের বিলটি বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) রাজ্যের সব দল নাম পরিবর্তনের বিলে অনুমোদন দেওয়ায় পশ্চিমবঙ্গের বিধানসভায় এ বিল পাস হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

তবে আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় সরকারের অনুমোদন না পাওয়া পর্যন্ত আগের নামই বহাল থাকবে। এবার বিল পাঠানো হবে কেন্দ্রীয় সরকারের কাছে। এখন শুধু সেখানে পাসের অপেক্ষা। ভারতে কোনো রাজ্যের নাম বদলাতে লোকসভার অনুমোদন দরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সরকার পশ্চিমবঙ্গকে ‘বাংলা’ নামে ডাকতে চান। এখন কেন্দ্রের অনুমতি পেতে চায় তার সরকার। মমতা বলেছেন, হিন্দি, বাংলা এবং ইংরেজি এ তিন ভাষাতেই রাজ্যের সরকারি নাম হবে ‘বাংলা।’

এর আগেও রাজ্যের নামের সঙ্গে ‘পশ্চিম’ শব্দটি নিয়ে আপত্তি ছিল তার। পাশাপাশি ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বিভিন্ন সময়ে।

বেশ কয়েকজন কর্মকর্তার যুক্তি হলো, ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয়, তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলোর নাম সাজানো থাকে। সেখানে ওয়েস্ট বেঙ্গল ‘ডাব্লিউ’ দিয়ে শুরু হওয়ার কারণে অনেক নিচের দিকে থাকে। ফলে ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। সেজন্য পশ্চিমবঙ্গকে কেন্দ্রে অনেক অসুবিধায় পড়তে হয়। আর এবার ‘বাংলা’ হলে ‘বি’ অক্ষরে শুরু হবে। কাজেই মমতার সরকারের ডাক পড়বে প্রথম দিকেই।

আজকের বাজার/এমএইচ