পশ্চিম তীরে ইসরাইলি সৈন্যের গুলিতে ফিলিস্তিনি নাগরিক নিহত

দখলকৃত পশ্চিম তীরের নাবলুসের কাছে বুধবার অভিযান চলাকালে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নিহত ও কমপক্ষে দু’জন আহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
এক বিবৃতিতে বলা হয়, ২১ বছর বয়সী আলা জগাল ‘দখলদার (ইসরাইল) বাহিনীর ছোড়া গুলির আঘাতে মারা যান। গুলিটি তার মাথা লাগে।’
ঘটনাস্থল থেকে এএফপি’র এক সাংবাদিক জানান, সেখানে সংঘর্ষ চলাকালে দুই সাংবাদিক আহত হন।
ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা পরিবেশিত খবরে বলা হয়, এ দুই সাংবাদিক রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক প্যালেস্টাইন টিভির কর্মী।
এদিকে ইসরাইলের সেনাবাহিনী জানায়, তারা ‘হামাস সক্রিয় কর্মী’ হিসেবে অভিহিত করে ৩৫ বছর বয়সী সালমান এমরানকে গ্রেফতারে সেখানে অভিযান চালায়। হামলার পরিকল্পনা করা হামাস সামরিক নেটওয়ার্কের হয়ে কাজ করায় আগে তার কারাদ- হয়েছিল।
এক বিবৃতিতে সেনাবাহিনী জানায়, ‘সৈন্যরা সন্দেহভাজন এ ব্যক্তির বাড়ি ঘেরাও করলে সে সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায় এবং আবাসিক ভবনের ভিতরে প্রবেশে বাধা দেওয়া হয়।’
প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের মহাসসিচব হোমেসন আল-শেখ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সাথে আলোচনার জন্য ওয়াশিংকটন সফর করার পর সেখানে এ অভিযান চালানো হলো।
হোয়াইট হাউস মঙ্গলবার জানায়, সুলিভান সন্ত্রাসবাদ দমনের মাধ্যমে পশ্চিম তীরে উত্তেজনা হ্রাসে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।