পাকিস্তানের কিছু চমৎকার লেক

পাকিস্তান সন্ত্রাসের বদ্ধভূমি ভাবতেই অভ্যস্ত সকলে। তবে রুক্ষ পরিবেশের এই দেশটিতে সংস্কৃতি, ঐতিহ্যবাহী খানাপিনা ছাড়াও পৃথিবীর সবচেয়ে সুন্দরতম হ্রদের কিছু রয়েছে পাকিস্তানে। তবে সুন্দর বলেই নয়, পশ্চিম-এশিয়ার সবচেয়ে উচুঁ বা বিশাল লেকের অবস্থানও রয়েছে।

তাই আজ জেনে নেই তেমনি কিছু অসাধারণ লেকের কথা-

১. বানজোসা লেক

এটি একটি কৃত্রিম লেক। তবে আজাদ কাশ্মীরের বাঘ জেলার রাওয়ালকোট শহরের কাছে এই লেক অত্যন্ত জনপ্রিয়। ট্যুরিস্টদের খুব পছন্দের এই বানজোসা লেক। সমুদ্রতল থেকে ৬,৪৯৯ ফুট উচুঁতে তৈরি এই লেকের চারিধারে রয়েছে পাইন গাছের সারি। সবুজ পাহারের মাঝে স্বচ্ছ লেকের সৌন্দর্যই আলাদা।

২. কারামবার লেক

বিশ্বের ৩১তম ও পাকিস্তানের দ্বিতীয় উচ্চতম লেক হল এটি। গিলগিট, বাল্টিস্তান ও কেপিকে-র মাঝে অবস্থিত পৃথিবীর সর্বোচ্চ জৈবিকভাবে সক্রিয় হ্রদ এটিই। সমুদ্র তল থেকে প্রায় ১৪ হাজার ১২১ ফিট উচুঁতে রয়েছে কারামবার লেক। উপত্যকায় এই গভীরতম হ্রদকে স্থানীয়রা কুরুমবার লেক বলে ডাকেন।

৩. রাস লেক
এই হ্রদের ছবি দেখেই মুগ্ধ হয়ে যেতে হয়। পাকিস্তানের উচ্চতম লেক হল এই রাস হ্রদ। লাঘার উপত্যকার গোল্ডেন পিক, মিয়ার পিক ও বিশ্বের ২৫তম সর্বোচ্চ হ্রদ অ্যালপাইন লেকের থেকে প্রায় ৫ হাজার ৯৮ মিটার দূরত্বে অবস্থিত। সেখানেই রয়েছে অপূর্ব এই হ্রদটি।

৪. সাতপারা লেক
পাকিস্তানের আরেকটি অপূর্ব সুন্দর একটি হ্রদ হল এটি। স্কার্দুর কাছে এই প্রাকৃতিক লেকের বিস্তার প্রায় আড়াই কিলোমিটার। এখানকার সবচেয়ে বড় ও স্বচ্ছ জলের হ্রদগুলির মধ্যে এটি অন্যতম। স্কার্দু উপত্যকায় জল সরবরাহের জন্য এই হ্রদের জল ব্যবহার করা হয়।

৫. শেওসার লেক
পৃথিবীর সুন্দরতম বললেও ভুল হবে, দুরন্ত সব স্থানগুলির মধ্যে দেওসাই অন্যতম। তিব্বত মালভূমির ২য় সর্বোচ্চ মালভূমিও এটি। এখানে প্রচুর নানা রঙের ফুল হয়। বেড অফ ফ্লাওয়ার নামে খ্যাত এই মালভূমি দেওসাই ন্যাশানাল পার্কে অবস্থিত শেওসার হ্রদ।

৬. রাত্তি গালি লেক
ভূ-পর্যটকদের কাছে এই লেক স্বপ্নের। স্বপ্নের লেকটি স্থানীয়দের কাছে বিখ্যাত লেখক মুস্তানসার হুসেইন তারার নামে বেশি পরিচিত। আজাদ কাশ্মীরের অন্তর্গত নীলম উপত্যকায় অবস্থিত এই সুন্দর হ্রদটি। সমুদ্রতল থেকে ১২ হাজার ১৩০ ফিট উচুঁতে হ্রদে যেতে গেলে ১৯ কিমি ট্রেক করে বেস ক্যাম্প Dowarian-এ যেতে হবে।

আজকের বাজার: এলকে/এলকে ২৫ জুলাই ২০১৭