পুঁজিবাজারের জন্য প্রণোদনা থাকবে বাজেটে : অর্থমন্ত্রী

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম, বিভিন্ন সংস্থার সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন বলেছেন, দেশের দুই পুঁজিবাজারে দুটি পক্ষ রয়েছে। এর একটি হলো সিংহ অপরটি হলো ছাগলের বাচ্চা। বাজারে এই মুহূর্তে আরও ৫০ হাজার না, পাঁচ লাখ কোটি টাকা দেওয়া হলেও থাকবে না, খেয়ে ফেলবে।।

মন্ত্রী এসময় আরও বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে বৈঠকের পর আমি বললাম বর্তমান বাজার যে খারাপ হচ্ছে এর পেছনে কেউ আছে। পরদিন ১০০ পয়েন্ট পড়ে গেল। যদি পুঁজিবাজার খারাপ অবস্থা বলতাম তাহলে কি হতো?

বাজারে দুটি পক্ষ রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এ দুটি পক্ষের মধ্যে এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা। এ দুটোকে এক করা সম্ভব নয়। হয় পুঁজিবাজার নিজ থেকে ভালো হবে, না হলে কঠোর ব্যবস্থা নিতে হবে। এছাড়া এ বাজার ভালো করা সম্ভব নয়।

তিনি বলেন, ‘আমরা কয়জনকে বোঝাব। দেশব্যাপী বি‌নি‌‌য়োগকারী রয়েছে। আর পুঁজিবাজারে কম্পনেন্ট একটি নয়, শত শত। এর একটি ঠিক করে ভালো করা সম্ভব নয়। তাই আমা‌দের সবাইকে বোঝাতে হবে- পুঁজিবাজারে যেন না বুঝে কেউ না আসে।’

পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী বলেন, সামনে বাজেট। পুঁজিবাজার বিষয়ে বাজেটে কিছু না কিছু প্রণোদনা থাকবে। এখন বাজার ভালো হওয়ার কথা। কিন্তু তা না হয়ে খারাপ হচ্ছে। এটি যারা করে তারা বুঝে শুনেই করে। তাদের বিরুদ্ধে আমরা কঠোর হব।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আরও বলেন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের সুদহারে কোনো পরিবর্তন আসবে না। তবে সঞ্চয়পত্রের সংস্কার নিয়ে কাজ চলছে। এর সঞ্চয়পত্রের রেট ও রিটার্নে আমরা হাত দেয়নি, আর দেব না। সঞ্চয়পত্রের যাদের জন্য করা হয়েছে শুধু তারাই এখানে বিনিয়োগ করতে পারবে। এক্ষেত্রে তারা কোনো ক্ষতিগ্রস্ত হবে না।