পুতিন, শি জিনপিং ও এরদোয়ান বিশ্বমানের দাবারু : ট্রাম্প

President Donald Trump speaks during a campaign rally at Wittman Airport, Monday, Aug. 17, 2020, in Oshkosh, Wis. (AP Photo/Evan Vucci)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান হচ্ছেন “বিশ্বমানের দাবারু” এবং ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নির্বাচনে বিজয়ী হলে তাদের সঙ্গে কাজ করতে পারবেন না।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার সাংবাদিকদের এ কথা বলেন।
ট্রাম্প বলেন,“শুনুন, একটা জিনিস আমি শিখেছি,রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান হচ্ছেন বিশ্বমানের দাবারু … তারা সকলেই জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বপ্ন দেখছেন।”
“সমান অংশীদার হিসেবে জো বাইডেন তাদের সঙ্গে কাজ করতে পারবেন না” এ কথা উল্লেখ করে তিনি বলেন, তিনি “তাঁর সেরা বছরগুলোতে” খুব ভালো ছিলেন না।
ট্রাম্প অভিযোগ করেন,ইরানও চায় ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী বিজয়ী হোক।“ যদি আমরা বিজয়ী হই এবং আমরা যখন বিজয়ী হবো অতিদ্রুত তেহরানের সঙ্গে চুক্তি সম্পাদন করবো।”
বেইজিংয়ের সঙ্গে আলোচনার অভিজ্ঞতা নেই বাইডেনের এ কথা উল্লেখ কওে ট্রাম্প সতর্ক করে বলেন, যদি তিনি পুননির্বাচিত না হন তাহলে চীন যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রন করবে।