‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ গঠন বিষয়ে রিটের আদেশ ২৮ নভেম্বর

পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিষয়ে আসা অভিযোগ তদন্তে স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ (পুলিশ কমপ্লেইন্ট ইনভেস্টিগেশন কমিশন (পিসিআইসি) গঠন করার নির্দেশনা চেয়ে আনা রিটের ওপর ২৮ নভেম্বর রোববার আদেশ দেয়ার দিন ধার্য করা হয়েছে।
বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এ আবেদনের ওপর আজ শুনানি শেষ হয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
এরআগে গত ২৮ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের ১০২ জন আইনজীবীর পক্ষে এ রিট আবেদনটি দাখিল করা হয়। এডভোকেট মো. আসাদ উদ্দিন, ব্যারিস্টার রেদোয়ান আহমেদ, ব্যারিস্টার মো. সাইফুল ইসলাম, শিকদার মাহমুদুর রাজি, শ্যাম সুন্দর দাস, ব্যারিস্টার ফয়েজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম, মো. শাহাবুদ্দিন খান (লার্জ), অ্যাড. মো. আব্দুল আলীমসহ ১০২ জন আইনজীবী এ রিট করেন।
এডভোকেট শিশির মনির জানান, রিটে আইন মন্ত্রণালয়ের দুই সচিব, স্বরাষ্ট্র সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।