প্রকট হচ্ছে ডলার সংকট

দেশে ডলারের বাজারে সংকট চলছে। এ থেকে উত্তরণে প্রতিদিনই বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে সীমিত পরিসরে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। চলতি অর্থবছরের জুলাই থেকে এ পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক বাজারে ছেড়েছে প্রায় দেড়শ কোটি ডলার। তার পরও শান্ত হচ্ছে না ডলারের বাজার। টাকার বিপরীতে প্রতিনিয়তই বাড়ছে ডলারের দাম। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের ২০ ফেব্রুয়ারি প্রতি ডলারের মূল্য ছিল ৭৯ টাকা ৩০ পয়সা। এ বছরের ২০ ফেব্রুয়ারি প্রতি ডলার কিনতে ব্যয় হচ্ছে ৮২ টাকা ৯৪ পয়সা। সে হিসেবে বাংলাদেশ ব্যাংকের হিসাবেই এক বছরের ব্যবধানে ডলারপ্রতি দাম বেড়েছে ৩ টাকা ৬৪ পয়সা।

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো ডলার বিক্রি করছে আরো বেশি দামে। সোমবার বেসরকারি এনসিসি ব্যাংকের ঘোষিত মূল্য অনুযায়ী, ব্যাংকিং চ্যানেলে ডলারপ্রতি ক্রয়মূল্য ছিল ৮২ টাকা ৫০ পয়সা ও বিক্রয়মূল্য ৮৩ টাকা ৫০ পয়সা। এনসিসি ব্যাংকের ঘোষিত মূল্যের মতোই ডলারের মূল্য ঘোষণা করেছে দেশের বেশির ভাগ ব্যাংক। কোনো কোনো ব্যাংক আবার ঘোষিত মূল্যের চেয়েও বেশি দামে ডলার বিক্রি করছে। আমদানি পর্যায়ে প্রতি ডলার ৮৫ টাকায়ও বিক্রি করছে কেউ কেউ। যদিও ৮৩ টাকার বেশি দামে ডলার বিক্রি না করার নির্দেশনাও রয়েছে বাংলাদেশ ব্যাংকের।