প্রতিবাদের মঞ্চে পুরস্কৃত আজিজই অভিযুক্ত

যৌন হেনস্তার বিরুদ্ধে সরব হওয়ার মঞ্চ হয়ে উঠেছিল ৭৫তম গোল্ডেন গ্লোব। সেই মঞ্চ থেকেই প্রথম ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা হিসেবে গোল্ডেন গ্লোব হাতে তুলেছিলেন আজিজ আনসারি। এবার সেই অভিনেতার বিরুদ্ধেই উঠল যৌন হেনস্তার অভিযোগ। তার বিরুদ্ধে অভিযোগ আনলেন ব্রুকলিনের ২৩ বছরের নারী ফটোগ্রাফার। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের সংবাদ প্রতিদিন পত্রিকা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই তরুণী নিজের ভয়ংকর অভিজ্ঞতার কথা একটি ওয়েবসাইটে জানিয়েছেন। আজিজের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুলে ঘটনার গ্রাফিক্যাল বর্ণনাও দিয়েছেন। সেই সঙ্গে লিখেছেন, সেটি তার জীবনের সবচেয়ে খারাপ রাত।

তরুণী জানান, গত বছর একটি পার্টিতে আজিজের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তার। ফোন নম্বরও দেওয়া-নেওয়া হয়েছিল। পরে দেখাও করেন তারা। নামী তারকার সঙ্গে দেখা করতে যাবেন বলে বেশ উৎসাহী ছিলেন। কীভাবে সময়টা কাটাবেন তা ব্যাপারে মনে মনে অনেক পরিকল্পনাও করেছিলেন। কিন্তু সেই সাক্ষাৎই যে এমন ভয়ংকর হয়ে উঠবে, তা স্বপ্নেও ভাবেননি তিনি। রাতের খাবারের পর আজিজের ফ্ল্যাটে যান তরুণী। ফাঁকা ফ্ল্যাটে পরস্পরে চুম্বনে লিপ্ত হন। তরুণী আজিজকে তাড়াহুড়ো করতে বারণ করলেও তিনি শোনেননি। বারবার তরুণী বোঝানোর চেষ্টা করেন, আজিজের জোর জবরদস্তি তার পছন্দ হচ্ছে না। কিন্তু আজিজ তখন সেসব শোনার মুডে ছিলেন না। এমনকী তরুণীর অনিচ্ছা সত্ত্বেও মুখমেহনে লিপ্ত হন আজিজ।

পরের দিন টেলিভিশন সিরিজ ‘মাস্টার অফ নান’-এর অভিনেতা আজিজ মেসেজে তরুণীকে জানান, তার সঙ্গে রাত কাটিয়ে বেশ ভাল লেগেছে। উত্তরে তরুণী বিরক্ত হয়ে লেখেন, ‘আপনার ভাল কাটলেও, আমার একেবারেই ভাল লাগেনি। আমার অনিচ্ছার তোয়াক্কা করেননি আপনি। পরবর্তীকালে কোনও নারীকে যাতে এভাবে কাঁদতে না হয়, সেই কারণেই আপনাকে সতর্ক করছি।’

তবে গোটা বিষয়টি আজিজ জানতে পেরে তরুণীর কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলেন। জানান, কাউকে কষ্ট দেওয়া তার উদ্দেশ্য ছিল না। সেই কথপোকথনের স্ক্রিন শটও প্রকাশ্যে এনেছেন তরুণী। প্রতিবাদের মঞ্চে পুরস্কৃত তারকাই এখন যৌন হেনস্তায় অভিযুক্ত।

আজকের বাজার: সালি / ১৫ জানুয়ারী ২০১৭