প্রতিহিংসা মূলক রাজনীতির তৃতীয় শিকার তাপস পাল: মমতা

প্রাক্তন সাংসদ ও অভিনেতা তাপস পালের মৃত্যুকে কেন্দ্র করে ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিদ্রুপ মন্তব্য করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “প্রতিহিংসা মূলক রাজনীতির তৃতীয় শিকার তাপস পাল। একটি এজেন্সির দ্বারা অত্যাচারিত হয়ে মানসিক ভাবে ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল তাপস। মৃত্যুর আগে জানতেও পারল না, অপরাধটা কোথায়!”

তৃণমূল এ নেত্রীর দাবি, তাপস পাল সেই চাপ সামলাতে না পেরেই মৃত্যুর কোলে ঢলে পড়েছেন।

গতকাল মঙ্গলবার সাকালে মারা গিয়েছেন ভারতের তৃণমূলের প্রাক্তন সাংসদ অভিনেতা তাপস পাল। বুধবার সকালে তার মরদেহের প্রতি শেষশ্রদ্ধা জানাতে গিয়ে মমতা এসব কথা বলেন। খবর আনন্দবাজার

তাপস পালের সঙ্গে এ দিন তৃণমূল নেতা সুলতান আহমেদ এবং তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর মৃত্যুর প্রসঙ্গও টানেন মমতা। বলেন, এর আগে একই রকম ভাবে চাপ সামলাতে না পেরে সুলতান আহমেদ এবং প্রসূনের স্ত্রী পারমিতা বন্দ্যোপাধ্যায় মারা গিয়েছেন।

প্রসঙ্গত, প্রায় ১ বছর এক মাস জেলে থাকার পর ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি কটকের ঝাড়পদা জেল থেকে মুক্তি পেয়েছিলেন তাপস পাল। বন্দিদশাতেই শারীরিক ভাবে ভেঙে পড়েছিলেন তিনি। জামিনে মুক্তি পাওয়ার দু’বছর পরে মঙ্গলবার তার মৃত্যু হয়। তাপসের মৃত্যুর পর গতকালই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মুখ খোলা শুরু করেছিলেন মমতার দলেরই শীর্ষ নেতৃত্ব। ফিরহাদ হাকিম বা পার্থ চট্টোপাধ্যায়ের মতো নেতারা বলতে শুরু করেছিলেন, বদলার রাজনীতির শিকার হতে হল তাপস পালকে। এ দিন সেই সুরকে আরও চড়ায় তুলেছেন মমতা।

আজকের বাজার/এমএইচ