প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

ICC Under-19 World Cup at Potchefstroom, BANGLADESH, rtv online

২০১৬ সালে মেহেদী হাসান মিরাজের নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল থেমেছিল সেমিফাইনালে গিয়ে। মিরাজরা যা পারেননি আকব আলীরা তা করে দেখালেন ঠিকই। নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিলো টাইগার যুবারা। এর আগে আইসিসির বৈশ্বিক আসরের ফাইনালে খেলার স্বাদ পায়নি বাংলাদেশ। এবার যুবা দলের হাত ধরে বিশ্বকাপের ফাইনাল খেলার স্বাদ পেতে যাচ্ছে টাইগার ক্রিকেট।

সেমি-ফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আজ দ্বিতীয় সেমি-ফাইনালে বাংলদেশের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখালেন তিন নম্বরে ব্যাটিং করতে নামা মাহমুদুল হাসান জয় (১০০)। তিনি শতরান করে দলকে জেতালেন।

বল হাতে ভাল পারফরম্যান্স দেখান শরিফুল ইসলাম (৪৫ রান দিয়ে ৩ উইকেট), শামিম হোসেন (৩১ রান দিয়ে ২ উইকেট) ও হাসান মুরাদ (৩৪ রান দিয়ে ২ উইকেট)।

এই ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ২১১ রান করে নিউজিল্যান্ড। সর্বোচ্চ ৭৫ রান করেন বেকহ্যাম হুইলার-গ্রিনঅল। নিকোলাস লিডস্টোন করেন ৪৪ রান। ৪৪.১ ওভারেই সেই রান টপকে যায় বাংলাদেশ। জয়ের শতরানের পাশাপাশি ভাল পারফরম্যান্স দেখান তাওহিদ হৃদয় (৪০) ও শাহাদাত হোসেন (৪০ অপরাজিত)।

এর আগে প্রথম সেমি-ফাইনালে পাকিস্তানকে ১০ উইকেটে উড়িয়ে ফাইনালে উঠেছে চারবারের চ্যাম্পিয়ন ভারত। আজ জিতে প্রথমবার ফাইনালে উঠল বাংলাদেশ।

আগামী রোববার দুই প্রতিবেশী রাষ্ট্রের তরুণ ক্রিকেটারদের লড়াই।

আজকের বাজার/এমএইচ