প্রধানমন্ত্রী রংপুরে ডিএসএ ভবন উদ্বোধন করবেন কাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার রংপুরে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন নব-নির্মিত জেলা শিল্পকলা একাডেমি (ডিএসএ) ভবন ভার্চুয়ালি উদ্বোধন করবেন। রংপুর জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে আগামীকাল ভার্চুয়ালি এক অনুষ্ঠানের মাধ্যমে রংপুরে নব-নির্মিত জেলা শিল্পকলা একাডেমির আটটি ভবন উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানটিতে গণভবনের পাশাপাশি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তন এবং নারায়ণগঞ্জ, জামালপুর, মৌলভীবাজার, পাবনা, কুষ্টিয়া, খুলনা, মানিকগঞ্জ ও রংপুরের জেলা প্রশাসন কার্যালয়গুলোতে কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সংস্কৃতি ব্যক্তিত্ব ও শিল্পীরা অংশ গ্রহণ করবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো. গোলাম রব্বানী ও জেলা সংস্কৃতিক সম্পর্ক কর্মকর্তা নুজহাত তাবাসসুম রিমু রংপুরে এই নব-নির্মিত ডিএসএ ভবন পরিদর্শন করেছেন। গত মার্চ মাসের গোড়ার দিকে সংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ রংপুরে নব-নির্মিত ডিএসএ ভবন পরিদর্শন করেন। টাউন হল স্কোয়ারের এক সময়ের অবহেলিত ডিএসএ প্রাঙ্গণ এখন সম্পূর্ণ পরিবর্তিত হয়ে সবদিক থেকেই নয়নাভিরাম দৃশ্যপট তৈরি করেছে। টাউন হল স্কোয়ারে এখন নব-নির্মিত ভবনটিকে কেন্দ্র করে সকাল-সন্ধ্যা সংস্কৃতিক কার্যক্রম চলছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিপুল সংখ্যক সংস্কৃতিপ্রেমী এখানে আসছেন।

রংপুর বিভাগীয় শহরে নব-নির্মিত এই ডিএসএ ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ২৭ কোটি ২৬ লাখ টাকা। রংপুর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত পুরাতন ডিএসএ ভবনের পাশেই ৪৫ শতাংশ জমির ওপর নব নির্মিত পাঁচ তলা ভবনটি নির্মিত হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ সরকারের উন্নয়ন প্রকল্প অর্থায়নে গণপুর্ত অধিদপ্তর (পিডব্লিউডি) এই নির্মাণকাজ সম্পন্ন করেছে।

রংপুর পিডব্লিউডি ও ডিএসএ কর্মকর্তারা জানান, এই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় ৫০০ আসনের মিলনায়তন রয়েছে। এছাড়াও ভবনটির বেইজমেন্টে একটি কার পার্কিং, একটি সম্মেলন কক্ষ এবং দ্বিতীয় তলায় আর্ট গ্যালারি, তৃতীয় তলায় একটি ক্যাফেটারিয়া, চতুর্থ তলায় একটি পাঠাগার এবং পঞ্চম তলায় সুসজ্জিত ডোরমেটরি রয়েছে। পাশাপাশি, ভবনটির বিভিন্ন তলায় শ্রেণীকক্ষ, অফিস রুম, প্রশিক্ষক রুম এবং অন্যান্য কক্ষ ও অত্যাধুনিক সাউন্ড সিস্টেমসহ বিভিন্ন সুবিধা রয়েছে।

খুব শিগগির জনগণ যখন এই ভবনে প্রবেশ করবে, তারা তাজহাট জমিদার বাড়ি, জিলা পরিষদ ভবন, টাউন হল, একতারা, দোতারা এবং অন্যান্য লোক ও সাংস্কৃতিক ঐতিহ্যের মতো রংপুরের ঐতিহাসিক প্রতিষ্ঠানগুলোর ওপর সুন্দর টেরাকোটা দেখতে পাবেন। ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হবার পর, ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে কিছু সাংস্কৃতিক কর্মকান্ড সফল ভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে ডিএসএ’তে বিভিন্ন বিষয়ের জন্য চুক্তিভিত্তিক ১২ জন শিক্ষক রয়েছেন। সঙ্গিত, নৃত্য, অভিনয়, তবলা, চারু কলা ও আবৃত্তি শিল্পে প্রায় তিন শত শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছে। সদ্য নির্মিত ডিএসএ ভবন সংলগ্ন বিখ্যাত টাউন হল চত্বরে ১৮টি উদীয়মান সাহিত্য, নাটক ও অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের অফিস রয়েছে।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ড. মফিজুল ইসলাম মন্টু বাসস’র সঙ্গে আলাপকালে বলেন, অনেক সাংস্কৃতিক সংগঠন দীর্ঘদিন ধরে এই টাউন হল চত্বরে সাংস্কৃতিক চর্চা করে আসছে। এই বিভাগীয় শহরে একটি আধুনিক শিল্প ভবন নির্মান হবে বলে আমরা আশা করেছিলাম। শেষ পযর্ন্ত আমাদের আশা পূরণ হয়েছে। আমরা মনে করি, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বাস্তবায়িত এই ডিএসএ ভবন নিমার্নে সাংস্কৃতিক কর্মীদের মধ্যে প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার রংপুর অঞ্চলে বাঙ্গালী সংস্কৃতি চর্চা, উন্নয়ন ও বিস্তারে আরও গতি পাবে।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ শাহ আলম বলেন, ডিএসএ নতুন ভবন রংপুরে সাংস্কৃতিক কর্মকান্ডে গতি আনবে। জেলার সংস্কৃতি বিষয়ক সরকারি কর্মকর্তা নুজাত তাবাসসুম রিমু বলেন, জেলা শিল্প একাডেমির সদ্য নির্মীত ভবন রংপুর অঞ্চলের সাংস্কৃতিক অঙ্গনে জনগণের মধ্যে নতুন প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি করবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান