প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু আজ

অবশেষে আনুষ্ঠানিকভাবে প্রবাসীদের ভোটার হওয়ার কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের মাধ্যমে এ ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার সকালে সিইসি কে এম নূরুল হুদা রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন।

এ সময় সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় অবস্থান করে উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেবেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা : services.nidw.gov.bd|

আবেদনের পর প্রদত্ত তথ্য সঠিক কি না ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাই-বাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মনির ছাপ (আইরিস) গ্রহণ করবেন।

সূত্র আরও জানায়, প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। সেগুলো হলো পিতা ও মাতার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এ ছাড়া পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে। মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা এই সুযোগ পাবেন।

আজকের বাজার/এমএইচ