প্রবাসী বাংলাদেশীর চোখে ইরানের বিক্ষোভ

সোমবারও রাতভর বিক্ষোভ হয়েছে ইরান জুড়ে। যদিও দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এই বিােভকে ‘কিছুই না’ বলে অভিহিত করেছেন। ইরানের রাজধানী তেহরানসহ বিভিন্ন শহরে বাস করেন অনেক বাংলাদেশী নাগরিক।

পাঁচ দিন ধরে চলা বেক্ষোভের আঁচ কতটা পাচ্ছেন তারা? সেখানে কর্মরত একজন বাংলাদেশি পেশাজীবী শরীফ জানান, যানবাহনে বা রাস্তায় চলাচলে কোন বিধিনিষেধ নাই।

স্থানীয় পত্রিকায় বিােভের খবর প্রকাশ হয়নি। আন্তর্জাতিক গণমাধ্যম মারফত জানা যাচ্ছে সারা দেশের বিােভের খরব। রাষ্ট্রীয় গণমাধ্যমে সরকারের সমর্থনে যেসব র‌্যালী য়েছে, সেগুলো প্রচার হয়েছে। আর সেসবই রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে প্রকাশ করা হচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যমে।

তবে, ইরানে বিােভকারীদের প্রতি সাধারণ ইরানিদের সহানুভূতি আছে। এর প্রধান কারণ সবাই অর্থনৈতিকভাবে তিগ্রস্ত হয়েছে। সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকভাবে বেড়ে গেছে জিনিসপত্রের দাম।

সেই সঙ্গে পারমানবিক চুক্তি হবার আগে স্থানীয় মানুষজনের প্রত্যাশা ছিল যে অর্থনীতির অবস্থা ভালো হবে। কিন্তু প্রত্যাশা মাফিক কোন অগ্রগতি সাধারণ মানুষের জীবনে হয়নি, যা হতাশা তৈরি করেছে।

শরীফ জানিয়েছেন, ইরানে বিবিসির সম্প্রচারে সরকার নিয়ন্ত্রণে রয়েছে। ফলে খবরের জন্য তারা নির্ভর করছেন আল জাজিরা ও সিএনএনের ওপর। একই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বেশিরভাগ বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া ইন্টারনেটের গতিও ধীর হয়ে গেছে বলে জানান শরীফ।

এর মূল কারণ ইরানে বিােভকারীরা তাদের প্রতিবাদী কর্মসূচিগুলো ছড়িয়ে দেবার জন্য ব্যাপকভাবে ব্যবহার করছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে, বিশেষত টেলিগ্রাম এবং ইনস্টাগ্রামে। বিশেষ করে টেলিগ্রাম ইরানে খুবই জনপ্রিয়। দেশটির জনসংখ্যা ৮ কোটি এবং তার মধ্যে ৫০ শতাংশেরও বেশি টেলিগ্রামে সক্রিয়।

এদিকে, বিােভের পঞ্চমদিনে সরকারবিরোধী বিােভকারীরা এখনো বিভিন্ন জায়গায় মিছিল সমাবেশ এবং বিােভ চালিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে বিােভকারীরা যানবাহনে আগুন ধরিয়ে দিচ্ছেন বলে জানা যাচ্ছে।

পুলিশ জানিয়েছে, দেশটির মূল শহরগুলোর একটিতে সংঘর্ষে একজন কর্মকর্তা নিহত হয়েছেন। কয়েকজন আহত হয়েছেন।

গত বৃহস্পতিবার উত্তর পূর্বের মাশ্দা শহর থেকে শুরু হওয়া ওই বিােভ গত চার-পাঁচদিনে অনেকগুলো শহরে ছড়িয়ে পড়েছে। সহিংসতায় এখন পর্যন্ত ১০ জন নিহত হবার খবর দিয়ে রাষ্ট্রীয় টিভি। যদিও সব মিলিয়ে মোট ১৩জনের মৃত্যুর খবর জানা যাচ্ছে।

জিনিসপত্রের দামবৃদ্ধির মতো অর্থনৈতিক বিষয় নিয়ে এ বিােভ শুরু হলেও এখন তা রাজনৈতিক চেহারা নিপয়েছে এবং এগুলো থেকে ধর্মীয় নেতা-নিয়ন্ত্রিত সরকারকে উৎখাতের ডাকও দেয়া হচ্ছে।

আজকের বাজার: ওএফ/ ২জানুয়ারি ২০১৮