প্রস্তুত ম্যান সিটি, লিভারপুল

আগামী শনিবার থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। ম্যানচেস্টার সিটি টানা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে প্রথমদিনই মাঠে নামছে। আরেক জায়ান্ট লিভারপুলও নিজেদের শক্তিমত্তা প্রমানে প্রথম দিন থেকেই বিন্দু পরিমান ছাড় দিতে নারাজ।

২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ম্যানেচস্টার ইউনাইটেডের শ্রেষ্ঠত্বের পর আর কোন দলই টানা তিনবার ইংলিশ লিগের শিরোপা জিততে পারেনি। গত দুই আসরের বিচারে এবার টপ ফেবারিট সিটিকে নিয়ে অনেকেই আশাবাদী। পারফরমেন্সের দিক থেকেও অবশ্য গতবারের ট্রেবল বিজয়ী সিটিজেনরা শীর্ষেই আছে। তবে ১৯৯০ সালের পর থেকে লিগ শিরোপা জয়ে মরিয়া হয়ে ওঠা ইউরোপীয়ান চ্যাম্পিয়ন লিভারপুল এবার নিজেদের সেরা প্রমানে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবে। গতবারও সর্বোচ্চ চেষ্টা করে শেষ দিন পর্যন্ত সিটিকে অপেক্ষায় রেখেছিল। শেষ পর্যন্ত এক পয়েন্টের ব্যবধানে রেডসদের পিছনে ফেলে টানা দ্বিতীয়বারের মত শিরোপা দখল করে পেপ গার্দিওলার দল।

শনিবার এ্যানফিল্ডে নতুন উন্নীত দল নরউইচের বিপক্ষে ম্যাচ দিয়ে লিভারপুল প্রিমিয়া লিগের মিশন শুরু করবে। অন্যদিকে প্রথমি দিন সিটির প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম।

এর আগে গত রোববার কমিউনিটি শিল্ডে পেনাল্টি শুট আউটে লিভারপুলকে ৫-৪ গোলে পরাজিত করে শিরোপা জিতেছিল ম্যান সিটি। ওয়েম্বলীতে নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে অমিমাংসিত ছিল।

এ্যাথলেটিকো মাদ্রিদ থেকে রোড্রিকে ক্লাব রেকর্ড ৬৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভিড়িয়ে সিটিজেনরা দলকে শক্তিশালী করার প্রমান দিয়েছে। গত দুই মৌসুমে পাঁচটি মেজর শিরোপা জয়ী সিটিজেনরা গত দুই মৌসুমে লিগে ১০০ ও ৯৮ পয়েন্ট নিয়ে অন্তত এটাই প্রমান করেছে যে এবারও তাদের ধরাটা খুব একটা সহজ হবে না। হ্যাটট্রিক শিরোপা জয়ে বাজিকরদের ফেবারিটের তালিকায়ও সিটিজেনরা অনেক এগিয়ে রয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান