ফিওরেন্টিনাকে হারিয়ে কোপা ইতালিয়ার ফাইনালে জুভেন্টাস

ফেডেরিকো বার্নারডেশী ও ডানিলোর দুই গোলে ফিওরেন্টিনাকে সেমিফাইনালের দ্বিতীয় লেগে ২-০ গোলে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে কোপা ইতালিয়ার ফাইনাল নিশ্চিত করেছে জুভেন্টাস। ফাইনালে তাদের প্রতিপক্ষ আরেক জায়ান্ট ইন্টার মিলান।

ফ্লোরেন্সে প্রথম লেগে অনেকটা ভাগ্যের জোড়ে জয় পাওয়া জুভেন্টাস কাল তুরিনে নিজেদের মাঠে অনেকটাই দাপুটে পারফরমেন্স দেখিয়েছে। ইনজুরি টাইমে ফিওরেন্টিনার বদলী ডিফেন্ডার লোরেঞ্জো ভেনুতির আত্মঘাতি গোলে প্রথম লেগে জুভেন্টাস ১-০ গোলে জয় নিশ্চিত করেছিল।

কাল যদিও ম্যাচের শুরুর দিকে আধিপত্য ছিল ফিওরেন্টিনার হাতেই। কাল নিজের সাবেক ক্লাবের মুখোমুখি হয়েছিলেন সার্বিয়ার স্ট্রাইকার ডুসান ভøাহোভিচ। ম্যাচের শুরুতে পোস্টের খুব কাছ থেকে তার একটি প্রচেষ্টা রুখে দেন সফরকারী গোলরক্ষক বারতোমিয়েজ ড্রাহোভোস্কি। ৩২ মিনিটে অবশ্য আর শেষ রক্ষা হয়নি। বার্নারডেশীর গোলে এগিয়ে যায় জুভেন্টাস।

দ্বিতীয়ার্ধে আদ্রিয়েন রাবোয়িতের গোলে ভিএআর প্রযক্তি অফসাইডের কারনে বাতিল করে দেয়। স্টপেজ টাইমে ডানিলোর গোলে জুভেন্টাসের জয় নিশ্চিত হয়।

সিরি-এ লিগে মাসিমিলিয়ানো আলেগ্রির জুভেন্টাস টেবিলের শীর্ষে থাকা এসি মিলানের থেকে আট পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র পাঁচটি ম্যাচ। সে কারনেই এবারের মৌসুমে একমাত্র কোপা ইতালিয়ান শিরোপা ঘরে তোলার দ্বারপ্রান্তে রয়েছে তুরিনের জায়ান্টরা।

আগামী ১১ মে ফাইনালে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান। সিরি-এ লিগে চতুর্থ স্থানে থাকায় ইতালিয়ান গণমাধ্যমের বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে আলেগ্রিকে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ থেকেও হতাশাজনক বিদায় নিতে হয়েছে জুভেন্টাসকে। কিন্তু ইতালিয়ান কোচ ইঙ্গিত দিয়ে দিয়েছেন ভবিষ্যতে আরো কিছুদিন তিনি এই ক্লাবেই থাকতে চান। এ সম্পর্কে আলেগ্রি বলেছেন, ‘আগামী অন্তত তিন বছর আমি এখানেই আছি। আর এটা বলতে গেলে একটা কথাই বলতে হয় জুভেন্টাস সবসময়ই শিরোপার জন্যই চ্যালেঞ্জ করে যায়। তিন সপ্তাহ আগে ইন্টারের বিপক্ষে সিরি-এ লিগে হারাটা ছিল দারুন হতাশার। কারন সেই ম্যাচের ফলাফর আমাদেরকে লিগ শিরোপার চ্যালেঞ্জ থেকে দুরে ঠেলে দিয়েছে। এই মুহূর্তে পুরো দলকে ফাইনালে ওঠার জন্য অভিনন্দন জানাতে চাই। ইন্টারের বিপক্ষে ম্যাচটি এবারের মৌসুমে আমাদের মূল লক্ষ্য হয়ে উঠেছে। গত সপ্তাহে বোলোনিয়ার সাথে ড্র করাটা ছিল দারুন হতাশার। সে কারনে গত কয়েকদিন খুব কঠিন সময় পার করেছি।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান