ফিটনেসবিহীন গাড়ি বন্ধে প্রতি জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ

ফিটনেস বিহীন, আনফিট ও রেজিষ্ট্রেশনবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও নতুন সড়ক আইন-২০১৮ বাস্তবায়নে সারাদেশে প্রতি জেলায় টাক্সফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন। ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক আদেশের বিষয়টি জানান। তিনি বলেন, গত বুধবার বিআরটিএ ও বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে প্রতিবেদন দাখিল করা হয়েছিল। আজ এর উপর শুনানি শেষে হাইকোর্ট এই আদেশ দেন।

বিআরটিএ আজ আদালতকে জানায় তারা জনবল সংকটের কারণে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে পারছেন না। তারা টাক্সফোর্স গঠনের আবেদন করেন। এই জন্য হাইকোর্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে এই টাক্সফোর্স গঠনের নির্দেশ দেন। টাক্সফোর্স জেলা প্রশাসকগণ গঠন করবেন। এতে নির্বাহী ম্যাজিস্টেট, পুলিশ ও বিআরটিএ প্রতিনিধিসহ জেলা প্রশাসক প্রয়োজনবোধে অন্যদেরকেও অন্তর্ভুক্ত করতে পারবেন বলে আদেশে বলা হয়। মানিক বলেন, এই টাক্সফোর্স সকল গাড়ির কাগজপত্র যাচাই করতে পারবেন এবং ফিটনেসবিহীন, আনফিট ও রেজিষ্ট্রেশনবিহীন গাড়ী আটক, চালককে গ্রেফতার, জরিমানা ও গাড়ি ডাম্পিং করতে পারবেন। এই আদেশের অগ্রগতি প্রতিবেদন আগামী তিন মাস পর হাইকোর্টকে জানাতে বলা হয়েছে। ১ জুন এই সুয়োমুটো রুলের পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে।

ডেপুটি এটর্নি জেনারেল জানান, বিআরটিএ তাদের প্রতিবেদনে জানিয়েছে গত বছরের ২৩ অক্টোবর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ১৬৫৭৬৪ টি ফিটনেস সনদ দেয়া হয়েছে। পুলিশের প্রতিবেদনে জানানো হয়, তারা হাইকোর্টের নির্দেশ মোতাবেক প্রত্যেক ফিলিং স্টেশন ও পেট্রোল পাম্পগুলোতে ফিটনেস বিহীন গাড়িতে জ্বালানি সরাবরাহ না করতে নোটিশ দিয়েছেন এবং তারা নিয়মিত অভিযান পরিচালনা করছেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না, মাহজাবিন রাব্বানী দীপা, কাজী শামসুন নাহার কনা ও ঈশিতা পারভীন। বিআরটিএর পক্ষে ছিলেন মঈন আলম ফিরোজী ও রাফিউল ইসলাম।

এর আগে গত বছরের ২৪ জুন হাইকোর্ট এক আদেশে ঢাকাসহ সারা দেশে নিবন্ধনের পর ফিটনেস নবায়ন না করা গাড়ি ও লাইসেন্স নিয়ে তা নবায়ন না করা চালকের বিস্তারিত তথ্য দাখিল করতে বিআরটিএকে নির্দেশ দেন। ফিটনেস নবায়ন না করা যান ও লাইসেন্স নবায়ন না করা চালকের ক্ষেত্রে বিআরটিএ কি পদক্ষেপ নিয়েছে, তাও জানানোর নির্দেশ দেয়া হয়েছিল। ফিটনেসবিহীন গাড়ি নিয়ে গত ২৩ মার্চ একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। হাইকোর্ট গত ২৭ মার্চ স্বতঃপ্রণোদিত হয়ে এক আদেশে সারা দেশে ফিটনেসবিহীন ও নিবন্ধনবিহীন যানবাহন এবং লাইসেন্সবিহীন চালকের তথ্য জানাতে বিআরটিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। এরই ধারাবাহিকতায় আজ আদেশ দিলেন আদালত। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান