ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনে আগ্রহী দক্ষিণ আফ্রিকা

করোনা মহামারীর কারনে ক্লাব বিশ্বকাপ আয়োজনে অস্বীকৃতি জানিয়েছে জাপান। আর সেই সুযোগটা কাজে লাগাতে চায় দক্ষিণ আফ্রিকা। ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনের আগ্রহ জানিয়েছে আফ্রিকান দেশটি। দক্ষিণ আফ্রিকান ফুটবল এসোসিয়েশনের সভাপতি ড্যানি জর্ডান এই তথ্য নিশ্চিত করেছেন।

জর্ডান বার্তা সংস্থা এপি’কে বলেছেন চলতি সপ্তাহে ফিফা সেক্রেটারী জেনারেল ফাতমা সামোরার সাথে নাইজেরিয়ায় সাক্ষাত করে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। সাত জাতির এই টুর্নামেন্ট আয়োজনে দক্ষিণ আফ্রিকা প্রস্তুত বলেও তিনি দাবী জানান। ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী চেলসির সাথে কন্টিনেন্টাল ক্লাব চ্যাম্পিয়নরা অংশ নিবে। স্বাগতিক লিগের চ্যাম্পিয়ন দলটিও খেলার সুযোগ পাবে।

যদিও এই টুর্নামেন্ট আয়োজনের জন্য নিজ দেশের সরকারের অনুমতি লাগবে দক্ষিণ আফ্রিকান ফুটবল এসোসিয়েশনের। জর্ডান জানিয়েছে এ ব্যপারে ক্রীড়ামন্ত্রীর সাথে শিগগিরই একটি সভা অনুষ্ঠিত হবে। সপ্তাহের শেষে এ সংক্রান্ত সবকিছু চূড়ান্ত হবে বলে জর্ডান জানিয়েছেন।

করোনা মহামারীর কারনে জাপানের নাম প্রত্যাহারের বিষয়টি গত সপ্তাহে নিশ্চিত করেছে ফিফা। সম্প্রতি গ্রীষ্মকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজন করেছে জাপান। অনেক আলোচনা সমালোচনার পরে করোনা সংক্রমনের ঝুঁকি মাথায় নিয়েই এই দুটি বড় ক্রীড়া আসর আয়োজন সম্পন্ন করে টোকিও। এর ফলে জাপানে করোনা সংক্রমন বৃদ্ধি পেয়েছে বলে অনেকেই দাবী জানিয়েছে। কিছু কিছু পজিটিভ কেস ধরা পড়লেও তা ভালভাবেই সামলে নিয়েছিল আয়োজক কমিটি।

২০১০ বিশ্বকাপ আয়োজনের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকায় বেশ কিছু উঁচুমানের স্টেডিয়াম নির্মিত হয়েছে যা ক্লাব বিশ্বকাপ আয়োজনে সহায়তা করবে। যদিও সবকিছুই নির্ভর করছে দেশটির করোনা পরিস্থিতির উপর। দক্ষিণ আফ্রিকায় গত দুই সপ্তাহ ধরে করোনা সংক্রমনের নিম্নগতি লক্ষ্য করা গেছে। যে কারনে রোববার থেকে করোনা বিধিনিষেধ অনেকটাই শিথিল করে দিয়েছে দক্ষিণ আফ্রিকান সরকার। তারই ধারাবাহিকতায় দর্শকদের মাঠে ফেরানোর প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। বিশেষ করে যারা ভ্যাক্সিন গ্রহণ করেছে তাদেরকে এক্ষেত্রে বেশী উৎসাহিত করা হবে।

করোনা মহামারী শুরু হবার পর থেকে দক্ষিণ আফ্রিকান স্টেডিয়ামগুলোতে এখনো দর্শকের প্রবেশের অনুমতি মিলেনি। ক্লাব বিশ্বকাপ আয়োজিত হলে আফ্রিকান সমর্থকরাও দীর্ঘদিন পর মাঠে বসে তা উপভোগের সুযোগ পাবে। ফিফারও ইচ্ছা দর্শকের উপস্থিতিতেই ক্লাব বিশ্বকাপ আয়োজন করার।

ফিফার পরিকল্পনা ছিল ২৪টি দল নিয়ে নতুন ফর্মেটে চায়নায় ক্লাব বিশ্বকাপ আয়োজন করার। কিন্তু করোনা মহামারীর কারনে আরো এক বছর সাত দল নিয়ে পুরোনো ফর্মেটেই ক্লাব পর্যায়ের এই বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান