ফিলিপাইনে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা ২২৪, নিখোঁজ ১৪৭ জন

ফিলিপাইনে গ্রীষ্মমন্ডলীয় ঝড় মেগির প্রভাবে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২২৪ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা পরিষদ (এনডিআরআরএমসি) এ তথ্য জানিয়েছে। খবর এএফপি’র।

সরকারি সংস্থা জানায়, দুর্যোগে ক্ষতিগ্রস্ত বিভিন্ন প্রদেশ থেকে সংগ্রহ করা প্রতিবেদন অনুযায়ী, এ দুর্যোগে আরো ১৪৭ জন নিখোঁজ রয়েছেন। ওই সংস্থা জানায়, প্রাকৃতিক দুর্যোগে ফিলিপাইনের মধ্যাঞ্চল থেকে ২২১ জনের ও দক্ষিণাঞ্চল থেকে তিনজনের মৃত্যুর খবর জানা গেছে।

গত ১০ এপ্রিল মেগি আঘাত হানার আগে ও পরে ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রচ- বৃষ্টিপাত হয়। এতে বিভিন্ন এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয় এবং লেতি প্রদেশের বিভিন্ন গ্রামে ভূমিধসের সৃষ্টি হয়। খবরে বলা হয়, মধ্য ফিলিপাইন হচ্ছে ঘূর্ণিঝড় অতিক্রমের পথ এবং স্বাভাবিকভাবে এটি দেশে ঘূর্ণিঝড়ের প্রবেশ পথ।

বর্ষা মৌসুম চলাকালে, বিশেষকরে ঘূর্ণিঝড় আঘাত হানলে ফিলিপাইনে ভূমিধস ও আকস্মিক বন্যা একেবারে স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ফিলিপাইনের অবস্থান প্যাসিফিক রিং অব ফায়ার ও প্যাসিফিক টাইফুন বেল্টে হওয়ায় দেশটি বিশ্বের অধিক দুর্যোগপূর্ণ দেশগুলোর অন্যতম। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান