ফেরি সার্ভিস শুরু হলো জামালপুরের কালিতলা নৌরুটে

অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ১২ আগস্ট উদ্বোধন হতে যাচ্ছে জামালপুর জেলার মাদারগঞ্জের জামথল-বগুড়ার সারিয়াকান্দি কালিতলা নৌরুটে যমুনা নদীতে ফেরি সার্ভিস। নৌপথটি চালু হলে বগুড়া থেকে ময়মনসিংহ হয়ে রাজধানী ঢাকার সাথে সড়ক পথে দূরত্ব কমবে ৮০ কিলোমিটার।

বৃহস্পতিবার সকাল ১১টায় জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার জামথল নৌঘাটে আনুষ্ঠানিকভাবে এই ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

গত কয়েকদিন আগে এপথে ফেরি চালুর জন্য ফেরিঘাট নির্মাণ, সড়ক যোগাযোগ স্থাপন, নাব্যতা ফেরাতে নদী খননসহ নদী সংস্কার ও উন্নয়নকাজে প্রকল্প গ্রহণের প্রাক-সম্ভাব্যতা যাচাইয়ে একটি কারিগরি বিশেষজ্ঞ দল মাদারগঞ্জ ও সারিয়াকান্দি এলাকা পরিদর্শন করেছেন। জাতীয় গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডাব্লিউএম) কারিগরি বিশেষজ্ঞ দলের দুই সদস্যের প্রতিনিধি ফেরি চালুর সামাজিক ও অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই করেন। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন আইডাব্লিউএমের পরামর্শক মো. মহিউদ্দীন পাটোয়ারি।

মহিউদ্দীন পাটোয়ারি সাংবাদিকদের জানান, রাজধানী ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের সড়ক যোগাযোগে দূরত্ব কমাতে বৃহত্তর ময়মনসিংহ হয়ে যমুনায় ফেরি সার্ভিস চালুর দীর্ঘদিন ধরে পরিকল্পনা চলছে। প্রথমে বাহাদুরাবাদ-গাইবান্ধার বালাসি নৌপথে ফেরি চালুর পরিকল্পনা ছিল। পরে সেই পরিকল্পনা আর এগোয়নি। এখন নতুন করে মাদারগঞ্জ-সারিয়াকান্দি ১৬ কিলোমিটার নৌপথে ফেরি চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ‘যমুনার এ নৌপথে যাত্রী ও যানবাহন পারাপারের জন্য ফেরি সার্ভিস চালুর চেষ্টা করে আসছিলাম প্রায় ৫ বছর ধরে। অবশেষে বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ এ নৌপথের নাব্যতা ও নানান সমীক্ষা শেষে ফেরি সার্ভিসে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়। এতে বগুড়া ও জামালপুর জেলাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। আপাতত মাদারগঞ্জের জামথল ঘাট ও সারিয়াকান্দির কালিতলা ঘাটের মধ্যে যাত্রী ও ছোট গাড়ি পারাপারের মধ্য দিয়ে এই ফেরি সার্ভিস চালু হচ্ছে।‘

স্থানীয় সী-ট্রাকের (ফেরি) ইজারাদার জাহিদুর রহমান উজ্জ্বল তালুকদার জানান, মাদারগঞ্জ উপজেলার জামথল থেকে বগুড়ার সারিয়াকান্দি খেয়াঘাট রুটে সি-ট্রাক চালু হলে ২-৩ ঘণ্টা সময় সাশ্রয় হবে। এক ঘণ্টার এ রুটে চলাচলকারী সী-ট্রাকে এক সাথে ২০০ যাত্রী, ২-৩টি প্রাইভেট কার, ১৫টি মোটরসাইকেল পারাপার করা সম্ভব হবে। এতে জনপ্রতি ভাড়া হবে ১০০ টাকা। ফেরী দিনে ৪ বার আসা-যাওয়া করবে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান