ফেসবুকে আসছে পরিবর্তন, গুরুত্ব পাবে পরিবার-বন্ধুরা

আগামী সপ্তাহ থেকেই বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিউজ ফিডে আসছে পরিবর্তন। গেলো বৃহস্পতিবার টেক জায়ন্টা প্রতিষ্ঠানটির দাবি এখন থেকে বন্ধু ও পরিবারের সদস্যদের পোস্টকে অগ্রাধিকার দিয়ে তা ব্যবহারকারীর ওয়ালে দেখানো হবে। এ পরিবর্তনের কারণে তাদের মধ্যে পারস্পরিক মিথষ্ক্রিয়া ও সম্পর্ক বাড়বে। পাশাপাশি ফিডে কমে যাবে বিভিন্ন বাণিজ্যিক বিজ্ঞাপন, পণ্য, সেলিব্রেটি পেজ ও সংবাদমাধ্যমের পোস্ট।

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ বিষয়ে নিজের ফেসবুক পেজে লিখেছেন, আমরা যখন এটা চালু করব আপনারা নিউজ ফিডে বাণিজ্যিক বিজ্ঞাপন, পণ্য ও সংবাদমাধ্যমের পোস্ট অনেক কম দেখতে পাবেন। এছাড়া যেসব পাবলিক কনটেন্ট আপনারা পাবেন তাও হবে একই মানের। তা যেন মানুষের মধ্যে অর্থবহ মিথষ্ক্রিয়া সৃষ্টিতে অনুপ্রেরণা জোগায়।

ফেসবুকের নিউজ ফিড ব্যবস্থাপক জন হেজেমানের মতে, নিউজ ফিডে পরিবর্তনের ফলে পরিবারের সদস্য, বন্ধু এবং সমমনা পোস্ট বেশি দেখা যাবে। এর ফলে সামাজিক মিথষ্ক্রিয়া ও সম্পর্ক বাড়বে।

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের পর ভুয়া খবর প্রচারের জন্য ফেসবুক, গুগল ও টুইটারের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। ফেসবুক এই সমস্যা মোকাবিলায় বেশ কিছু পরিবর্তন এনেছে।

আজকের বাজার:এলকে/ ১৪ জানুয়ারি ২০১৮