ফোরজিতে আগ্রহ ৫ অপারেটররের

দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালুর জন্য পাঁচটি মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। এরমধ্যে বন্ধ থাকা মোবাইল ফোন অপারেটর সিটিসেলও রয়েছে। অপর চারটি অপারেটর হলো গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক।

কমিশন সভায় অনুমোদিত সময়সূচি অনুযায়ী ১৩ ফেব্রুয়ারি তরঙ্গ নিলাম হবে এবং ১৪ ফেব্রুয়ারি বিজয়ী আবেদনকারীদের নোটিস দেওয়া হবে। সরকার আশা করছে, চলতি বছরের প্রথম ভাগেই ফোরজি সেবা শুরু করা যাবে।

ফোরজি লাইসেন্সের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) আবেদন জমা দেওয়ার শেষ দিন ছিল রোববার ১৪ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত। ফোরজির সার্বিক পরিস্থিতি নিয়ে এদিন বিকেল চারটায় বিটিআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন ডাকা হয়।

সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, এ পর্যন্ত ৫টি প্রতিষ্টানের কাজ থেকে দরখাস্ত পেয়েছি। টেলিটক, সিটিসেল, বাংলালিংক, গ্রামীণফোন ও রবি আজিয়াটা। তরঙ্গ বরাদ্দের জন্য গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেল আবেদন করেছে বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান।

শাহজাহান মাহমুদ বলেন, “আজ নতুন দিনের সূচনা ও নতুন অধ্যায় যোগ হচ্ছে। বিটিআরসি এই সেক্টরে যুগোপযোগী করতে বিদেশে টেলিফোনে যে সুবিধা আনা যায় সে সুবিধা আনতে চেষ্টা করে যাচ্ছে। আমরা ফোর জি স্থাপন করতে যাচ্ছি এবং এ সেবা জনগণকে দিতে পারব।”

প্রসঙ্গত দেনার দায়ে গত বছর সিটিসেলের কার্যক্রম বন্ধ করে দেয় বিটিআরসি। পরে সর্বোচ্চ আদালতের নির্দেশনার পর তরঙ্গ ফিরে পায় অপারেটরটি। কিন্তু এখনও তাদের কার্যক্রম রয়েছে বন্ধ।

বিটিআরসি সূত্র জানায়, ফোরজি লাইসেন্সের জন্য অপারেটরদের আবেদন ফি হিসেবে ৫ লাখ টাকা দিতে হবে। লাইসেন্স পেতে দিতে হবে ১০ কোটি টাকা। আর বার্ষিক নবায়ন ফি হবে ৫ কোটি টাকা। এ লাইসেন্স নিতে অপারেটরদের ১৫০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টিও দিতে হবে। রেভিনিউ শেয়ারিংয়ে সরকারকে দিতে হবে আয়ের ৫ দশমিক ৫ শতাংশ।
অপারেটরগুলোকে ফোর জি তরঙ্গ বরাদ্দ পেতে অংশ নিতে হবে নিলামে। নীতিমালায় এক হাজার ৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রিজির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা পেতে (যাতে ওই তরঙ্গ যে কোনো প্রযুক্তিতে ব্যবহার করা যায়) প্রতি মেগাহার্টজের জন্য চার্জ দিতে হবে।

আজকের বাজার:এনএল/এলকে/ ১৪ জানুয়ারি ২০১৮