ফোর জি নিলামে বাধা নেই: আপিল বিভাগ

মোবাইল ফোনের ফোর জি নিলামে বিটিআরসির দরপত্র আহবানে বাধা নেই বলে জানিয়েছে আপিল বিভাগ।

জানা যায়, দেশে ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্স প্রস্তাব আহ্বান করে বিটিআরসির দেয়া বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের উপর চেম্বার আদালতের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বিটিআরসির এ সংক্রান্ত আবেদন নিস্পত্তি করে দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ আজ রোববার এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। আর বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেডের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

আজকের এই আদেশের ফলে ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্স প্রস্তাব আহ্বান করে বিটিআরসির দেয়া বিজ্ঞপ্তি উপর সৃষ্ট আইনি বাধা কাটল।

এর আগে গত বৃহস্পতিবার হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি রোববার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করে আদেশ দেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত।

চেম্বার বিচারপতির আদালতের আদেশের কয়েক ঘণ্টা আগে ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্স প্রস্তাব আহ্বান করে বিটিআরসির দেয়া বিজ্ঞপ্তি স্থগিত করে আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপত জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।

সেই সাথে আদালত রুলও জারি করেন। রুলে বিটিআরসির দেয়া বিজ্ঞপ্তি তাদেরই নীতির সঙ্গে সাংঘর্ষিক বলে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে বিটিআরসি ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী ফোরজি লাইসেন্স নিতে আবেদন করার শেষ তারিখ ১৪ জানুয়ারি, আগামী ১৩ ফেব্রুয়ারি স্পেকট্রাম নিলাম হবে।