ফ্রান্সে দৈনিক অর্ধ লক্ষাধিক করোনা রোগী শনাক্ত

ফ্রান্সের সরকারি স্বাস্থ্য সংস্থ রবিবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৫২ হাজার ১০ জন করোনা রোগী শানাক্ত হয়েছে। এর আগে শনিবার ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৪৫ হাজার ৪২২ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট ১১ লাখ ৩৮ হাজার ৫০৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে স্পেনের পর ফ্রান্সে শুক্রবার করোনা আক্রান্ত ১০ লাখ ছাড়িয়েছে।

পাশাপাশি ফ্রান্সে একদিনে আরও ১১৬ রোগী মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৭৬১ জনে।

এছাড়া ফ্রান্সে করোনা পরীক্ষা করা ১৭ শতাংশের দেহে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার কারণে ফ্রান্স সরকার দেশটিতে জরুরি অবস্থা জারিসহ ব্যাপক কড়াকড়ি আরোপ করেছে। আগামী ৬ সপ্তাহ দুই-তৃতীয়াংশ মানুষ অর্থাৎ ৪৬ মিলিয়ন মানুষকে রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য বলছে, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা সাড়ে ১১ লাখ ছাড়িয়েছে। এছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৯ লাখের ঘরে।

সোমবার সকাল পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ২৯ লাখ ২৩ হাজার ৩১১ জনে।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ১১ লাখ ৫২ হাজার ৯৯০ জন। পাশাপাশি ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৮৮ লাখ ৯৮ হাজার ৩২৩ ব্যক্তি।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। এখনও ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

দেশটিতে করোনায় আক্রান্ত ৮৬ লাখ ৩৩ হাজার ১৯৪ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ২৫ হাজার ২২৭ জন মৃত্যুবরণ করেছেন।

যক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল, ভারত, মেক্সিকো এবং যুক্তরাজ্য।

এদিকে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৭৮ লাখ ৬৪ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ১৮ হাজার ৫৩৪ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটির সরকার ঘোষিত তথ্য অনুযায়ী- দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৩ লাখ ৮০ হাজার ৬৩৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯০৩ জনের।

স্পেনে জরুরি অবস্থা জারি

স্প্যানিশ প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ রবিবার দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেখানে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে।

সানচেজ বলেছেন, তার সরকার আগামী ১৫ দিনের জরুরি অবস্থা ঘোষণা করছে।