বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে শিক্ষার্থীদের এগিয়ে যেতে হবে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে শিক্ষার্থীদের এগিয়ে যেতে হবে। সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শরৎকালীন সেমিস্টার ২০২০’-এর নবীন বরণ অনুষ্ঠানে স্পিকার আজ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। এসময় তিনি নবীন শিক্ষার্থীদের আগামীদিনের পথচলায় সার্বিক সফলতা কামনা করেন।

স্পিকার বলেন, উচ্চশিক্ষার সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীরা সৌভাগ্যবান, কেননা এখনো অনেকে এ সুযোগ থেকে বঞ্চিত। এসময় তিনি পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর অধিকারের প্রতি সম্মান দেখিয়ে যথাযথ দায়িত্ব পালনে শিক্ষার্থীদের সচেষ্ট থাকার আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী। তাদের অল্প সুযোগ তৈরি করে দিলেই তারা মেধার বিকাশ ঘটাতে পারে এবং বিশ্বের যেকোন প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারে।

বিশ্বায়নের যুগে তীব্র প্রতিযোগিতামূলক পরিবেশে তথ্য-প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে জ্ঞানচর্চা, মুক্তচিন্তা ও মানবিক মূল্যবোধ বিকাশের পাশাপাশি সময়কে যথাযথ ব্যবহার করতে হবে। তিনি বলেন, নবীন বরণের সময় থেকেই তাদের প্রস্তুতি নিতে হবে। শিক্ষার্থীদের মেধা বিকাশের সাথে বিশ্ববিদ্যালয়ের মান সম্পর্কিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, সুখী-সমৃদ্ধ-উন্নত বাংলাদেশ গড়ার যে প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছেন, তাতে শিক্ষার্থীদের যথাযথ অবদান রাখার আহ্বান জানান স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সমগ্র বিশ্ব কোভিড মহামারির মধ্য দিয়ে অতিক্রম করলেও শিক্ষাসহ কোন কার্যক্রমই বন্ধ রাখা শ্রেয় নয়। সকল চ্যালেঞ্জগুলো নতুন নতুন পথ উদ্ভাবনের মাধ্যমে উত্তরণ ঘটিয়ে কার্যক্রম স্বাভাবিক রাখতে আমরা সচেষ্ট। আজকের এই নবীন বরণ আয়োজন তারই এক উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী সিদ্ধান্তের কারণে মহামারির মধ্যেও অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হয়েছে। বিভিন্ন ধরণের প্রণোদনার মাধ্যমে সকল শ্রেণীপেশার মানুষের জীবিকা নির্বাহের ধারা স্বাভাবিক রাখতে তিনি দূরদৃষ্টিসম্পন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। শিক্ষার্থীদের মূল্যবান সময়ের কথা বিবেচনা রেখে অনলাইন শিক্ষা কার্যক্রম চলছে, যা ডিজিটাল বাংলাদেশে তথ্য-প্রযুক্তির ব্যাপ্তির কারণে সম্ভব হয়েছে।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ ফ ম মফিজুল ইসলামের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক মোহাম্মদ ইমতিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো রেজাউল করিম সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর জেনারেল (অব.) কাজী ফখরুদ্দিন আহমেদ ও উপদেষ্টা আ ন ম মিশকাত উদ্দিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।