বন্যায় প্রাণিসম্পদে ক্ষতি ৩ কোটি ৬০ লাখ টাকা

চলতি বছরে ১০ জেলায় বন্যার কারণে দেশের প্রাণিসম্পদ খাতে ৩ কোটি ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে। প্রাণিসম্পদ সেবা বিভাগ (ডিএলএস) সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, চলতি বছরের বর্তমান সময় পর্যন্ত দেশের ১০ জেলার বন্যায় ১৪৭টি গবাদি পশু ও হাঁস-মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ওই সব খামারে থাকা মোট ৮ হাজার ৩৩২টি প্রাণির (গরু, ছাগল, হাঁস, মুরগি) মৃত্যু হয়েছে।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে এই বছরে বন্যার সময় ওই অঞ্চলের ৫ হাজার ৫৯০ একর ফসলি জমি পানিতে গেছে। এতে ২ হাজার ৫১৩ টন খাদ্যশস্যের ক্ষতি হয়েছে। ফলে দেশে খাদ্য সংকট দেখা দিয়েছে।

প্রাণিসম্পদ সেবা বিভাগের মহাপরিচালক ড.মো. আইনুল হক বলেন, এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো সিরাজগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম ও জামালপুর। দেশের উত্তর-পূর্বাঞ্চলের এই বন্যা স্থানীয় মানুষের জীবনযাত্রায় যেমন প্রভাব ফেলেছে, তেমনি গবাদিপশুর জীবনেও নেতিবাচক প্রভাব ফেলেছে। বন্যার ফলে অনেক গবাদি পশুর মৃত্যু হয়েছে। এছাড়া বন্যার কারণে অনেক জমি পানিতে তলিয়ে যাওয়ায় গবাদি পশুর খাদ্য সংকটও দেখা দিয়েছে।

আইনুল হক বলেন, বন্যা ক্ষতিগ্রস্ত জেলা ও উপজেলায় সব কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। জরুরি ভিত্তিতে প্রাণি সম্পদের রোগ নির্ণয়ের জন্য পশু রোগের একজন সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তার নেতৃত্বে একটি কেন্দ্রীয় মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া বন্যা কবলিত প্রতিটি জেলায় পৃথক মেডিকেল টিম গঠন করা হয়েছে।

পরিসংখ্যানের বরাত দিয়ে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ের বন্যায় সারাদেশে প্রায় ৪৩ লাখ প্রাণি ও পোল্ট্রি খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রাণির মধ্যে ৭ লাখ ৭৯ হাজার ১৬৬টি গরু; ৫৩ হাজার ৬৩৭টি মহিষ; ২ লাখ ৩৭ হাজার ৩৭৬টি ছাগল; ১ লাখ ৯ হাজার ৯০২টি ভেড়া; ২৪ লাখ ৩২ হাজার ৬১৮টি মুরগি ও ৬ লাখ ৪৭ হাজার ৪৯৬টি হাঁস রয়েছে।

এতে আরও বলা হয়েছে, বন্যা কবলিত এলাকায় ইতোমধ্যে ৯৩ হাজার ১৪৯ ডোজ গবাদি পশু ভ্যাকসিন এবং ১ লাখ ৯৩ হাজার ৮৯৫ ডোজ পোল্ট্রি ভ্যাকসিন বিতরণ করা হয়েছে।

আজকের বাজার: এলকে/এলকে ১ আগষ্ট ২০১৭