বর্ণবাদ বিতর্কে ফেয়ার এন্ড লাভলী থেকে বাদ দিচ্ছে ‘ফেয়ার’ শব্দটি

ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনে গায়ের রং একটা গুরুত্বপূর্ণ বিষয়। দীর্ঘদিন ধরেই এমনটা হয়ে আসছে। তবে আমেরিকায় জর্জ ফ্লয়েডের হত্যার পর থেকেই বর্ণবৈষম্য নিয়ে উত্তাল হয়েছে গোটা বিশ্ব। আর এবার সেই বিতর্কের জেরে জনপ্রিয় ফেয়ারনেস ক্রিম ফেয়ার এন্ড লাভলী থেকে ‘ফেয়ার’ শব্দটাই বাদ দিতে যাচ্ছে হিন্দুস্থান ইউনিলিভার।

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শীঘ্রই এই ক্রিমের নতুন নাম প্রকাশ করা হবে। একই সঙ্গে বিজ্ঞাপনের ভাষাতেও অনেক পরিবর্তন আনা হবে। এখন থেকে এই ক্রিমের বিজ্ঞাপনে তুলে ধরা হবে ত্বকের যত্ন নেওয়ার নানা বিষয়। গায়ের রং দিয়ে সৌন্দর্য বিচারের পথ থেকে সরে আসতে উদ্যোগী হয়েছে হিন্দুস্থান ইউনিলিভার।

এর আগে সংস্থার বিজ্ঞাপনে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইটনিং বা লাইটেনিং স্কিন টোনকে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হতো। তবে এখন থেকে এই শব্দগুলির আর ব্যবহার করা হবে না হিন্দুস্থান ইউনিলিভারের কোনও বিজ্ঞাপনে। এ বার সৌন্দর্যের সংজ্ঞা অন্য ভাবেই মানুষের কাছে তুলে ধরতে চায় সংস্থাটি।

সৌন্দর্য কোনও রঙের গন্ডিতে আবদ্ধ নয়। ‘ডার্ক ইজ বিউটিফুল টু’ এই আদর্শেই বিশ্বাসী শাহরুখ কন্যা সুহানা খান। তাই বহুজাতিক সংস্থা হিন্দুস্থান ইউনিলিভারের ফেয়ার অ্যান্ড লাভলি থেকে ফেয়ার শব্দ বাদ দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি। ইনস্টাগ্রাম স্টোরিতে এই খবর সম্পর্কে ফলোয়ারদের অবগত করেন সুহানা।