বর্ণবিদ্বেষের শিকার জোফরা আর্চার

বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে আর্চার নালিশ করেছেন ইসিবির কাছে।

এবার বর্নবাদী আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলেছেন ইংলিশ পেসার জোফরা আর্চার। আইসোলেশনে থাকার সময় তার সাথে এমনটা হয়েছে বলে জানান তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে হেনস্তা হওয়ায় আর্চার অভিযোগ করেছেন ইসিবির কাছেও।

‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ এই স্লোগান লেখা জার্সি গায়েই প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজ খেলছে ইংল্যান্ডের সাথে। অথচ ক্যারিবীয় কোন ক্রিকেটার নয় বরং ইংলিশ পেসার জোফরা আর্চার অভিযোগ করেছেন বর্নবাদী আচরনের শিকার হয়েছেন তিনি।

সাউদাম্পটন থেকে ম্যানচেস্টারে আসার পথে নিজের বাড়িতে গিয়েছিলেন আর্চার। যা ‘বায়ো সিকিউর বাবল’- এর প্রটোকল বিরুদ্ধ। ফলে ম্যানচেস্টার টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েন আর্চার। তারপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন ২৫ বছর বয়সী ক্রিকেটার।

ব্রিটিশ সংবাদপত্র ডেইলি মেইলে নিজের কলামে আর্চার লিখেছেন,’যথেষ্ট সহ্য করেছি, আর নয়। যেহেতু ক্রিস্টাল প্যালেসের ফুটবলার উইলফ্রেড জাহা অনলাইনে এক ১২ বছর বয়সীর কাছে বর্ণবাদের শিকার হয়েছে, তাই আমি একটি সীমারেখা টেনেছি এবং কোন কিছুকে এই সীমা পার হতে দিব না। আমি ইসিবির কাছে অভিযোগ করেছি।’

মাঠে ফেরার জন্য অনুশীলনে মন বসানোর মতো পরিস্থিত নেইও বলছেন আর্চার। তিনি বলেন, ‘নেটে বোলিংয়ে ফেরার সময় খেয়াল করেছি যে কোনো অনুপ্রেরণা পাচ্ছি না। এখন প্রতিটি পদক্ষেপে ক্যামেরার ক্লিকের শব্দ শুনতে পাচ্ছি। পুরো বিষয়টা আমাকে অস্বস্তিতে ফেলেছে।

দুই দফা কোভিড-১৯ পরীক্ষায় ফল নেগেটিভ এসেছে। তাই দলের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি পেয়েছেন আর্চার তবে এই হেস্তার ঘা কি যাবে সহশাই আর্চারের মন থেকে?