বর্ষায় চুল পড়া বন্ধ করবে পেয়ারা পাতা

বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভিজে চুল সহজে শুকতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল ঝরে যেতে থাকে। একটি সাধারণ ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বর্ষাকালে অতিরিক্ত চুল ঝরার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এর জন্য চাই মাত্র কয়েকটা পেয়ারা পাতা। ভাবছেন কী ভাবে পেয়ারা পাতা দিয়ে অতিরিক্ত চুল ঝরা ঠেকাবেন? আসুন এ জেনে নেওয়া যাক…

ব্যবহার পদ্ধতি:

৫-৬টি পেয়ারা পাতা একটি পাত্রে ৩-৪ কাপ পরিষ্কার জল দিয়ে অন্তত ২০ মিনিট সেদ্ধ করে নিন। এর পর এই গরম জলের সঙ্গে ২ কাপ ঠাণ্ডা জল মিশিয়ে নিন। এরপর এই উষ্ণ জল মাথার ত্বকে বা স্ক্যাল্পে দিয়ে ভাল করে মাখিয়ে দিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পরে মাথা ভাল করে ধুয়ে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিতে চুলের যত্ন নিন। সপ্তাহে অন্তত তিন দিন এই পদ্ধতি কাজে লাগিয়ে চুলের যত্ন নিতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যা অনেকটাই কমে যাবে, সেই সঙ্গে গজাবে নতুন চুলও।

পেয়ারা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। পেয়ারা পাতা অবশ্যই অকালে মাথার চুল ঝরে যাওয়া কমাতে সাহায্য করবে। সেইসঙ্গে নতুন চুল গজাতেও সাহায্য করবে। পেয়ারা পাতার রস চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে।