বাংলাদেশের মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকা রেখেছেন প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অসাধারণ ভূমিকা রেখেছেন মন্তব্য করে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, তিনি বঙ্গবন্ধু পরিবার ও বাংলাদেশের জনগণের অত্যন্ত আপনজন ছিলেন।

“একাত্তরের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন কংগ্রেসনেতা হিসেবে বাংলাদেশের পাশে ছিলেন এবং অসাধারণ ভূমিকা রাখেন। দেশ স্বাধীন হবার পরও তিনি দেশের বিভিন্ন সংকটকালীন সময়ে বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে ছিলেন”বলেন তিনি। আজ চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান মিলনায়তনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জির শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইঞ্জিনিয়ার মোশাররফ।

চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত শোকসভায় সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস। যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের পরিচারনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মুক্তিযুদ্ধের ট্রেনিং ক্যাম্পের স্মৃতিচারণ করে বলেন, যুদ্ধ শুরু হবার পর আমাদের ভারতে প্রবেশ করতে হয়, বিভিন্ন এলাকায় ট্রেনিংয়ের জন্য ক্যাম্প করতে হয়। তখণ প্রণব মুখার্জী আমাদের নানাভাবে সহায়তা করেছিলেন। শুধু মুক্তিযুদ্ধ নয় পঁচাত্তরে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর প্রণব মুখার্জি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে ভারতে নির্বাসিত থাকাকালীন সার্বিক সহযোগিতা করেছেন।

পরবর্তী সময়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশে ফেরার পরও নিয়মিত তাদের খোঁজ রাখতেন, পাশে ছিলেন। যেকোন সংকটকালীণ প্রণব মুখার্জী পাশে থেকে সাহস জুগিয়েছেন।

প্রণব মুখার্জির আত্মজীবনী গ্রন্থ থেকে উদ্ধৃতি দিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ২০০৮ সালে তৎকালীন সেনাপ্রধান ভারত সফরে গেলে প্রণব মুখার্জী শেখ হাসিনা এবং খালেদা জিয়াসহ বাংলাদেশের রাজনৈতিক নেতাদের মুক্তি দেয়ার জন্যও অনুরোধ করেছিলেন।

আলী আব্বাস প্রয়াত প্রণব মুখার্জীকে বাংলাদেশের অতি আপনজন উল্লেখ করে বলেন, ভারতের মতো একটি বড় রাষ্ট্রের একমাত্র বাঙালি রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখার্জী। রবীন্দ্রনাথ ঠাকুর-নজরুল ইসলাম যেমন আমাদের জন্য গৌরবের তেমনি প্রণব মুখার্জীও। মুক্তিযুদ্ধে যেমন তাঁর ভূমিকা রয়েছে তেমনি পরবর্তীতে দেশগঠনেও তাঁর অবদান অনস্বীকার্য।

শোকসভার শুরুতে প্রয়াত প্রণব মুখার্জির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ ক্লাবের সদস্যবৃন্দ। বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সহভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুল ইসলাম, প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম নাসিরুল হক ও মোস্তাক আহমদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ প্রমূখ। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান