বাংলাদেশ-ভারত টেস্টে নতুন কায়দায় জুয়া

জুয়ার কালো থাবা থেকে ক্রিকেটকে বাঁচাতে চেষ্টার সীমা নেই আইসিসির। বাংলাদেশ ও ভারতের মধ্যকার ইডেন টেস্ট চলাকালীন সময়ে তিন যুবককে আটক করেছিল পুলিশ। তাদের কাছ থেকে জানা গেছে বিস্ফোরক তথ্য। অভিনব এক কায়দায় জুয়া খেলেছে তারা!

সময়ের হিসেবে মাত্র ২৭ সেকেন্ড! তবে এই কয়েক সেকেন্ড ব্যবহার করেই জুয়া খেলে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নিচ্ছিলেন তারা। নতুন ধরণের এই জুয়ার নাম দেয়া হয়েছে ‘টেলিকাস্ট ল্যাগ।’

বাংলাদেশ ও ভারতের মধ্যকার গোলাপি বলের টেস্ট তথা ইডেন টেস্টে গ্যালারিতে বসেই ‘টেলিকাস্ট ল্যাগ’ এর মাধ্যমে ক্রিকেট বেটিং করার চেষ্টা করছিলেন তিন যুবক। কোনো বল বা রান হতে না হতেই মোবাইলে হাত ও মাঝেমাঝেই ফিসফিস করে ফোনে কথা বলতে দেখে সন্দেহ হয় কয়েকজন দর্শকের। তাদের একজনের কাছ থেকেই খবর পান গোয়েন্দারা।

অতঃপর শনিবার খেলা চলাকালীন সময়েই হাতেনাতে ধরা পড়েন তিন যুবক। তাদের জিজ্ঞাসাবাদ করে হোটেল থেকে ধরা পড়ে আরও দু’জন। আটক পাঁচজনই মধ্যপ্রদেশ ও রাজস্থানের অধিবাসী। পুলিশ জানিয়েছে, ‘টেলিকাস্ট ল্যাগ’ বেটিংয়ের নতুন পদ্ধতি। খেলা চলাকালীন সময়ে টিভিতে লাইভ টেলিকাস্ট ও মাঠের খেলার মাঝে ২৭ সেকেন্ডের ব্যবধান থাকে। জুয়াড়িরা সেই সময়টিকেই কাজে লাগায়।

ভারত ও বাংলাদেশের টেস্ট চলাকালীন তারা একটি বেটিং ওয়েবসাইটে লগ ইন করে। চোখের সামনে খেলা দেখে বোলিং বা রানের ফল সাথে সাথেই জানিয়ে দেয় ওয়েবসাইটে। ২৭ সেকেন্ড পর টিভির টেলিকাস্টে সেই ফল মিলে যেত। তখন তাদের অনলাইন ওয়ালেটে জমা পড়ত টাকা। এভাবেই প্রচুর অর্থ আয় করেছে জুয়াড়িরা।

আজকের বাজার/আরিফ