বাজারদরে শেয়ার কিনবে ইসলামিক ফিন্যান্স উদ্যোক্তা

চলতি বাজারদরে ৬০ হাজার ৩২টি শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উদ্যোক্তা লিয়াকত হোসেন মোঘল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩০ কার্যদিবসের মধ্যে এ ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে। সম্প্রতি তিনি কোম্পানিটির আরো ৪ লাখ ৪৫ হাজার শেয়ার কিনেছেন এবং ১ লাখ ৫২ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১৪ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে ইসলামিক ফিন্যান্সের পরিচালনা পর্ষদ। গেল বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮১ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪ টাকা ২৯ পয়সায়।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২৫ এপ্রিল সকাল সাড়ে ১০টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে কোম্পানিটি। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ এপ্রিল।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৩ শতাংশ নগদ ও ১১ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইসলামিক ফিন্যান্স। সে হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয় ২ টাকা ৩০ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৬৪ পয়সা। ২০১৫ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডরদের ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইসলামিক ফিন্যান্স।

ডিএসইতে সর্বশেষ ১৭ টাকা ৬০ পয়সায় ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ২৮ টাকা ৫০ পয়সা ও সর্বনিম্ন ১৬ টাকা ২০ পয়সা।

বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৮ দশমিক ৫৫, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৯ দশমিক ৭৮।

এস/