বাস্তবায়ন হয়নি বীমা নীতি, কমিশন বাণিজ্য বড় সমস্যা : বিআইএ

বীমা নীতি এখনো বাস্তবায়ন হয়নি, একই সঙ্গে ‘কমিশন বাণিজ্য’ এ খাতের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

মঙ্গলবার ‘বাংলাদেশের বীমা শিল্পের বর্তমান : বিরাজমান সমস্যা ও সম্ভাব্য সমাধান’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এ বিষয়টি উঠে আসে। বীমা নীতি আর কমিশন বাণিজ্য নিয়ে কথা বলেন বক্তারা।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) অনুষ্ঠানটি আয়োজন করে।

গোলটেবিল আলোচনায় বীমা খাতের বেশ কয়েকটি সমস্যার কথা উঠে আসে।

বক্তারা মনে করেন, এ খাতের বিশাল সম্ভাবনাকে দীর্ঘদিন ধরে বাধাগ্রস্থ করে আসছে বেশ কয়েকটি সমস্যা। এর মধ্যে আছে গ্রাহকদের অনাস্থা, কমিশন বাণিজ্য ইত্যাদি। ফলে তৈরি হচ্ছে ইমেজ সংকট। তাই ২০১৮ সালের মধ্যে এই সমস্যার সমাধান করতে বলছেন খাত সংশ্লিষ্টরা।

প্রধান অতিথির বক্তব্যে আইডিআরএর চেয়ারম্যান মো.শফিকুর রহমান পাটোয়ারি বলেন, আমদের বীমা নীতি এখনও অবধি বাস্তবায়ন করা হয়নি। তাই বীমা নীতি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। প্রয়োজনে মন্ত্রনালয়ে নতুন করে সময় বৃদ্ধির জন্য আবেদন করতে হবে। পাশাপাশি বেশ কিছু আইনের পরিবর্তন করা যেতে পারে।

অর্থমন্ত্রনালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে বলেন, আইন প্রণয়নের ক্ষেত্রে বড় সমস্যা হলো একটি আইনের খসরা করে আইন মন্ত্রণালয়ে পাঠানোর পরে অনেক ক্ষেত্রে বড় ধরণের পরিবর্তন আসে। সেগুলো আইডিআরএ’তে পাঠানোর পর স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করে মন্ত্রণালয়ে পাঠাতে অনেক সময় নষ্ট হয়। এতে সঠিক সময়ে সঠিক আইন করে বাস্তবায়ন করা সম্ভব হয় না।

তিনি আরো বলেন, সবকিছু মিলিয়ে বীমা খাতে যে সম্ভাবনা রয়েছে তার সুফল পেতে হলে গতানুগতিক পণ্যের বাইরে নতুন ভাবে চিন্তা করতে হবে। মানুষের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর যদি বীমার পণ্য ডিজাইন করা যায়, তাহলে বীমা প্রচারে অনেক সহজ হবে।

আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস বলেন, কমিশন নিয়ে সমস্যা সমাধান না করলে নতুন করে বাজার সৃষ্টি করে কোনো লাভ হবে না। এটা লাইফ আর নন-লাইফ হোক। এই বছর এজেন্টদের কমিশন দেওয়ার যে অনৈতিক প্রতিযোগিতা বন্ধ করতে হবে।

মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, লাইফ ইন্স্যুরেন্সগুলোকে দেখার কেউ নেই। বীমা কোম্পানিতে নিয়মিত অডিট হচ্ছে না। আইডিআরএকে অন্তত ২ বছর পরপর অডিট করতে হবে। পাশাপাশি বীমা কোম্পানির এমডিকে গ্রাহকদের টাকা সঠিক ভাবে দেখবালের জন্য আইডিআরএকে তদারকি হবে।

বিআইয়ের চেয়ারম্যান ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান শেখ কবির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদেও মধ্যে বক্তব্য রাখেন আইডিআরএ’র সদস্য বোরহান উদ্দিন, জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ড. শেলীনা আফরোজা, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের এমডি জালালুল আজিম, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান তৌহিদ সামাদ, ইস্টল্যান্ড ইন্সুরেন্সের চেয়ারম্যান মাহবুবুর রহমান, মেঘনা লাইফ ইন্সুরেন্সের চেয়ারম্যান নিজামউদ্দিন আহমেদ, বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাকাডেমির চিফ ফ্যাকাল্টি সদস্য এস এম ইব্রাহিম হোসেন, বিআইএ সাবেক চেয়ারম্যান নাসির এ চৌধুরী, জীবন বীমা কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান ড.মোহাম্মদ সোহরাব উদ্দিন ও মেঘনা লাইফ ইন্সুরেন্সের পরামর্শক দাস দেব প্রসাদ প্রমুখ।

আজকের বাজার : এমআর/আরএম/২৭ ফেব্রুয়ারি ২০১৮