‘বিএফএফ’ গুজব উড়িয়ে দিলো ফেসবুক

আপনার ফেইসবুক আইডি কী নিরাপদ? তাহলে মন্তব্যে লিখুন বিএফএফ (BFF)। যদি আপনার লেখাটি সবুজ হয় তাহলে আপনার আইডি নিরাপদ। যদি না হয় তাহলে দ্রুতই পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

মার্ক জাকারবার্গের ছবি দিয়ে এমন পোস্টে ভরে গেছে ফেইসবুক। যা অনেকেই শেয়ার করছেন। এমন পোস্টে ‘BFF’ লিখে মন্তব্য করছেন অনেক ব্যবহারকারীই।

তবে ফেইসবুক আইডি নিরাপদ কিনা তা জানার কমেন্টে ‘BFF’ লেখার ঘটনাটি গুজব। এটি লেখার সঙ্গে ফেইসবুক আইডি হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরি হওয়ার কোনো সম্পর্কই নেই।

মার্ক জাকারবার্গয়ের যে ছবি দিয়ে বার্তাটি ছাড়ালেও তা ফটোশপে সম্পাদন করা হয়েছে। ফেইসবুকের পক্ষ থেকে এমন কোন বার্তাই প্রকাশ করা হয়নি। সম্প্রতি ফেসবুক সূত্রে এ তথ্য জানা গেছে।

মূল বিষয় হচ্ছে, ফেইসবুক বিভিন্ন ভাষায় নির্দিষ্ট কিছু শব্দকে বিশেষ মর্যাদা দিয়ে থাকে। ফলে সেই শব্দগুলো ফেইসবুকের কোনো পোস্ট বা মন্তব্যে টাইপ করলে একেক শব্দের জন্য একেক ধরনের ‘রঙ’ ও ‘অ্যানিমেশন’ দেখানো হয়।

‘BFF’ ছাড়াও ‘congratulations বা Congrats ‘ কিংবা বাংলায় ‘অভিনন্দন’ মন্তব্যে লিখলে, লেখাটি লাল হবে এবং তাতে ক্লিক করলে প্রদর্শিত হবে বেলুন।  তেমনি রঙে পরিবর্তন হবে bisous, best wishes, xoxo, you’re the best, you got this এবং বাংলায় ‘সোনা’ এই শব্দগুলো।

আসলে অ্যাকাউন্ট নিরাপদ কিনা সেটা ব্যবহারকারীর উপর নির্ভর করে। এজন্য কমপক্ষে আট শব্দের পাসওয়ার্ড ব্যবহার করা ভালো। বেশি হলে আরো ভালো এবং নিরাপদ হয়। আর হ্যাকের হাত থেকে রক্ষা পেতে ‘টু ফ্যাক্টর অথেনটিফিকেশন’ প্রক্রিয়া চালু করা ভালো।

এমআর/