বিজিবি সদর দপ্তরে করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তর পিলখানায় আজ থেকে করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
রোববার সকালে পিলখানাস্থ বিজিবি হাসপাতাল, ঢাকা’র প্রশিক্ষণ মাঠে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নজরুল ইসলাম খান প্রথম বিজিবি সদস্য হিসেবে যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা টিকা গ্রহণ করেন।
বিজিবি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, সৈনিকগণ ও অন্যান্য বেসামরিক ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।
বিজিবি’র অন্যান্য সকল ইউনিট অথবা স্থাপনার সদস্যরা স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এ টিকা গ্রহণ করবেন।
সরকারি পরিকল্পনা অনুযায়ী বিজিবি আজ হতে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত (শুক্রবার ব্যতিত) ১২টি ধাপে প্রতিদিন সকাল ৯টা হতে দুপুর ২ টা পর্যন্ত বিজিবি’তে কর্মরত অফিসার, জেসিও এবং অন্যান্য সদস্যদের মাঝে করোনা টিকা প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে।
আজ প্রথম ধাপে পোষাকধারী ও অসামরিক বিজিবি সদস্যসহ মোট ৩শ’ জন বিজিবি সদস্যকে করোনা টিকা দেয়া হয়েছে। পরবর্তীতে প্রতি কার্য দিবসে ৩শ’ জন করে বিজিবি সদর দপ্তরসহ পিলখানাস্থ অন্যান্য ইউনিটের মোট আনুমানিক ৩ হাজার ৬শ’ জনকে এই টিকা দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া গাইডলাইন অক্ষরে অক্ষরে পালন করে করোনাকালেও বিজিবি সদস্যরা রাত-দিন দেশের সীমান্ত সুরক্ষার দায়িত্ব পালন করে আসছে। স্বাস্থ্যবিধি যথাযথ অনুসরণের মাধ্যমে এ পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী তুলনামূলকভাবে বিজিবি’তে সবচেয়ে কম সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।