বিডার ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

‘বিনিয়োগ অগ্রাধিকার, মুজিববর্ষে বিডার অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আজ ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে। বেসরকারি খাতের দ্রুত বিকাশ ও দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টের লক্ষ্যে ২০১৬ সালের ১ সেপ্টেম্বর বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশন একীভূত করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গঠন করা হয়। বিডার ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাজধানীর আগারগাঁও সংস্থাটির নিজস্ব কার্যালয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস প্রধান অতিথি ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল মুক্তিযোদ্ধা এবং ১৫ আগস্টের শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্যে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস বলেন, গত ১২ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উৎকর্ষতা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে, এক সময় উন্নত বিশ্বের যে দেশগুলো প্রভু রাষ্ট্রের মত আচরণ করত, এখন তাঁরা বন্ধুর মত আচরণ করে। তাই বিদেশী বিনিয়োগের আগে আমাদের দেখতে হবে, এর মাধ্যমে জনগণ ও দেশ কতটুকু লাভবান হচ্ছে।

তিনি বলেন, আমাদের জনশক্তি ও অর্থনৈতিক উৎকর্ষতার কারণে এখন আর বিদেশীদের উপর নির্ভর করতে হবে না, বিদেশীরা বিনিয়োগের জন্য প্রস্তুত। বিনিয়োগের ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা রয়ে গেছে, সেগুলো এখন দূর করতে হবে। তিনি বিডার পাঁচ বছর পূর্তি উপলক্ষ্যে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা জানান।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বিনিয়োগ সম্প্রসারণে প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বের কথা উল্লেখ করে বিডার ৫ বছরের অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন। তিনি বলেন, কেবলমাত্র বিদেশী বিনিয়োগ সম্প্রসারণ বিডার কাজ নয়। বিনিয়োগ বিকাশের লক্ষ্যে স্থানীয় বিনিয়োগ আকর্ষণ ও উন্নত বিনিয়োগ পরিবেশ নির্মাণ এবং বিশ্বমানের বিনিয়োগ সুযোগ সুবিধা নিশ্চিত করা বিডার দায়িত্ব। সেই লক্ষ্য অর্জণে সরকারের পাশাপাশি ব্যবসায়ীসহ সম্মিলিত সকলের প্রচেস্টা থাকতে হবে। তিনি বিনিয়োগ বিকাশে ডিজিটাল সেবা প্রদানের উপর গুরুত্বারোপ করেন। বলেন, এজন্য গ্রাহকদেরও ডিজিটাল সেবা গ্রহণের মানসিকতা থাকতে হবে।

অনুষ্ঠানে এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃৃষ্ণ সাহা বলেন, প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বের কারণে পদ্মা সেতু করা সম্ভব হয়েছে। এখন আমরা উন্নত দেশের দিকে অগ্রসর হচ্ছি। তবে ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার যে লক্ষ্য নেওয়া হয়েছে সেটি অর্জণে প্রচুর বিনিয়োগ দরকার। পাশাপাশি দক্ষ জনশক্তি তৈরি করাও জরুরি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী, মহাপরিচালক মো. জিয়াউল হক, পরিচালক মো. আরিফুল হকসহ আরও অনেকে বক্তব্য রাখেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান