বিতরণকৃত একশ’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা

করোনায় ক্ষতিগ্রস্তদের ঘুরে-দাঁড়াবার লক্ষ্যে প্রণোদনা সহায়তা হিসেবে এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে স্বল্প সুদে বিতরণকৃত একশ’ কোটি টাকার ৩৩ শতাংশই পেয়েছেন নারী উদ্যোক্তারা।

বৈশ্বিক প্রেক্ষাপটের ঢেউয়ে করোনা মহামারিতে বাংলাদেশে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হন। এসব উদ্যোক্তারা যাতে, তাদের ক্ষতি পুষিয়ে নিয়ে ঘুরে দাঁড়াতে পারেন সে-লক্ষ্যে অন্যান্য খাতের ন্যায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্যও সরকারের প্রণোদনা প্যাকজের আওতায় তিনশ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।

কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সহায়তায় এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে স্বল্প-সুদে ২০২০-’২১ অর্থবছরে বরাদ্দকৃত অর্থের এক তৃতীয়াংশ বিতরণ করা হয়েছে। বাকী দুইশ’ কোটি টাকা চলতি জুলাই থেকে শুরু হওয়া অর্থ-বছরে (২০২১-’২২) বিতরণ করা হবে।

চলতি ২০২১-’২২ অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণের জন্য আগাম প্রস্তুতি নিতে এবং এ বছরের ডিসেম্বরের মধ্যে পুরো টাকা বিতরণ করতে অংশীদার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

আজ মঙ্গলবার এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ বিষয়ে অনলাইনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান।

মঙ্গলবার বিকেলে ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। এতে বলা হয়, এসএমই ফাউন্ডেশন ২০২০-২১ অর্থবছরে ১৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে মাত্র ৪ শতাংশ সুদে দেশের ৫৪ জেলার ১ হাজার ৬৯ জন উদ্যোক্তার মাঝে প্রায় ১১৬ কোটি টাকা বিতরণ করে । দুই মাসের মধ্যে এই ঋণ বিতরণ করা হয়।

সভায় জানানো হয়, সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত প্রথম দফা প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ না পাওয়া পল্লী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দ্বিতীয় দফায় ঋণ প্রদানে অগ্রাধিকার দেয়া হবে। এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তারের সঞ্চালনায় এ মতবিনিময় সভায় ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা অন-লাইনে যুক্ত হন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান