বিদ্যুতের স্মার্ট প্রি-পেইড মিটার পেতে যাচ্ছেন রাজশাহী নগরবাসী

বিদ্যুতের স্মার্ট প্রি-পেইড মিটার (এসপিপিএম) পেতে শুরু করেছেন রাজশাহী শহরের গ্রাহকরা।

বৃহস্পতিবার ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ পাঁচ লাখ মিটার স্থাপনের উদ্বোধন করেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন নর্দান ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকো) বৃহত্তর রাজশাহীতে এসপিপিএম স্থাপনের কাজ করবে।

নেসকো কর্মকর্তারা বলছেন, এসপিপিএমগুলো স্থাপন হয়ে গেলে গ্রাহকরা মোবাইল ফোনের মাধ্যমে তাদের কার্ড রিচার্জ করার সুবিধা গ্রহণের মাধ্যমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ উপভোগ করতে পারবেন এবং রিচার্জ করার জন্য ভেন্ডিং স্টেশন বা বিল পরিশোধ করার জন্য ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না।

অনুষ্ঠানে নসরুল হামিদ বলেন, আগামী সাধারণ নির্বাচনের আগে ভোক্তাদের জন্য এক কোটি এসপিপিএম সরবরাহ করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এসপিপিএম প্রকল্প গ্রহণের জন্য নেসকোর প্রশংসা করে তিনি বলেন, এই মিটারগুলো গ্রাহকদের হয়রানি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে কারণ তারা অতিরঞ্জিত বিল পরিশোধের বিপত্তি থেকে মুক্তি পাবে।

‘এটি গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সহায়তা করবে,’ অনুষ্ঠানে বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

রাজশাহীতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বিতরণে কিছু সমস্যা রয়েছে স্বীকার করে তিনি আরও বলেন, সরকার কর্তৃক বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে যা আগামী বছরের মার্চ মাসের মধ্যে শহরে বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি করবে।

‘বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নতি দেখতে আপনাদের মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে,’ অনুষ্ঠানে শ্রোতাদের উদ্দেশে বলেন নসরুল হামিদ।

নেসকোর চেয়ারম্যান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব একেএম হুমায়ূন কবিরের সভাপতিত্বে বিদ্যুৎ বিভাগ এবং নেসকোর কর্মকর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।