বিদ্যুৎ সঞ্চালনে সক্ষমতা বেড়েছে ৩,৫৮৫ মেগাওয়াট

পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) ২০১৭ সালে বিদ্যুৎ সঞ্চালনের জন্য সারাদেশে নতুন নির্মিত পাঁচটি গ্রীড সাবস্টেশন চালু এবং ২০টি গ্রীড উপকেন্দ্রে সম্প্রসারণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করেছে। এ সময়ে নতুন নির্মিত ৩৮৬ সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন চালু করা হয়েছে। নতুন ও সম্প্রসারিত গ্রীড সাবস্টেশনগুলোর মাধ্যমে সঞ্চালন ক্ষমতা বেড়েছে ৩,৯৮৩ এমভিএ। এতে বিগত এক বছরে প্রায় ৩,৫৮৫ মেগাওয়াট বাড়তি বিদ্যুৎ সঞ্চালনের সক্ষমতা অর্জন করেছে পিজিসিবি। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে।
পিজিসিবি সূত্র জানায়, ২০১৭ সালের জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত সরকারি-বেসরকারি খাতে নতুন চালুকৃত সাতটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও ত্রিপুরা হতে আরও ৬০ মেগাওয়াট আমদানি মিলিয়ে মোট ১,২৪৭ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হয়েছে। এতে দেখা যায়, পিজিসিবি ২০১৭ সালে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির বিপরীতে সঞ্চালন ক্ষমতা প্রায় তিনগুণ বাড়াতে সক্ষম হয়েছে।
২০১৭ সালে গাজীপুরের কালিয়াকৈর ও হবিগঞ্জের বিবিয়ানায় নতুন নির্মিত দু’টি ৪০০/২৩০ কেভি গ্রীড সাবস্টেশন চালু করা হয়েছে। ভেড়ামারায় ২৩০/১৩২ কেভি সাবস্টেশন, পাবনার রূপপুরে ১৩২/১১ কেভি সাবস্টেশন এবং চাঁপাইনবাবগঞ্জের আমনুরায় ১৩২/৩৩ কেভি সাবস্টেশন চালু করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে আরও ২০টি ১৩২/৩৩ কেভি সাবস্টেশনের ক্ষমতা বাড়ানো হয়েছে। এই এক বছরে ঢাকার উপকণ্ঠে আমিনবাজার-কালিয়াকৈর-টঙ্গী, কুষ্টিয়ার ভেড়ামারা সাবস্টেশন হতে এইচভিডিসি স্টেশন, খুলনা হতে সাতক্ষীরা দ্বিতীয় সার্কিট, টাঙ্গাইল হতে আরপিসিএল (ময়মনসিংহ) এবং আমনুরা হতে চাঁপাই এলাকায় নতুন ৩৮৬ সার্কিট কি.মি. বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করে চালু করা হয়েছে।
বছর শেষে ২০১৭ সালে পিজিসিবি’র সারাদেশে বিভিন্ন ভোল্টেজ লেভেলে সর্বমোট ১০,৬৩৫ সার্কিট কিলোমিটার হাইভোল্টেজ সঞ্চালন লাইন, ১১৩টি গ্রীড সাবস্টেশন এবং একটি এইচভিডিসি স্টেশন ছিল। নিয়মিত রক্ষণাবেক্ষণের ফলে বিদ্যুতের সঞ্চালন লাইনগুলো ৯৯.৯৭ শতাংশ এবং গ্রীড সাবস্টেশনগুলোর ৯৯.৯৮ শতাংশ প্রাপ্যতা নিশ্চিত করা সম্ভব হয়েছে। বিদ্যুৎ সঞ্চালন লস পূর্ববর্তী বছরের ২.৮৬ শতাংশ হতে ২.৬৭ শতাংশে কমানো সম্ভব হয়েছে।
২০১৭ সালে বিদ্যুতের জাতীয় গ্রীডে বেশ কিছু নতুন বিদ্যুৎকেন্দ্র যুক্ত হয়েছে। এগুলো হচ্ছে- বসিলা, কেরানীগঞ্জ ১০৮ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, ভেড়ামারা ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, কুশিয়ারা ১৬৩ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, সরিষাবাড়ি ৩ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (সোলার), চাঁপাইনবাবগঞ্জ ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। এছাড়াও ২০১৭ সালে ভারতের ত্রিপুরা হতে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হয়েছে। এ সবগুলো কেন্দ্রের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১২৪৭ মেগাওয়াট (আমদানি সহ)।

আজকের বাজার: এনএল/ ওএফ/ ১৫ জানুয়ারি ২০১৮