বিপন্ন প্রজাতি সুরক্ষা আইন কার্যকর করার ঘোষণা বাইডেন প্রশাসনের

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন শুক্রবার বিপন্ন প্রজাতি আইনের অধীনে প্রজাতিটির সুরক্ষার ঘোষণা দিয়েছে। উত্তর আমেরিকার ধূসর নেকড়ে এবং ক্ষীপ্র গতির ঈগলের মতো আইকনিক প্রাণীদের সুরক্ষার এ আইনটি বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প শিথিল করেছিলেন।
কনজানভেশন গ্রুপগুলো এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে, তবে তারা এই প্রজাতি পুনরুদ্ধার কার্যক্রম গ্রহনে কতদিন সময় লাগবে সেটা নিয়ে উদ্বিগ্ন।
কনজারভেশন গ্রুপের মার্থা উইলিয়াম বলেন, “ ইউএস ফিস অ্যান্ড ওয়াইল্ড লাইফ সার্ভিসেস (এফডব্লিউএস) বিভিন্ন ফেডারেল, ট্রাইবাল, অঙ্গরাজ্য এবং শিল্প অংশীদারদের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ যাতে কেবল আমেরিকার বিপন্ন বন্যপ্রাণীদের সুরক্ষা ও পুনরুদ্ধারই হবে না বিপন্ন প্রজাতি আইনের মতো ভিত্তিস্থাপনকারী আইনগুলো আমাদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জগুলো মোকাবিলায় কিভাবে সহায়তা করবে তা নিশ্চিত করা।”
কংগ্রেসে তৈরি আইন নির্বাহী বিভাগের পরিবর্তনের ক্ষমতা নেই তবে ট্রাম্প উদ্ভিদ এবং বন্যপ্রাণী সংরক্ষণের এই আইন গুরুতরভাবে পাশ কাটিয়ে গেছেন।
এরমধ্যে এমন একটি বিধি থেকে সরে আসা হয়, যেটি স্বয়ংক্রিয়ভাবে হুমকির সম্মুখীন প্রজাতি এবং বিপন্ন প্রজাতিগুলোকে সুরক্ষা দেয় এবং বন্যপ্রাণীদের কিভাবে তালিকাভুক্ত করা হয় সে সম্পর্কে সিদ্ধান্ত নেয়ার সময় অর্থনৈতিক প্রভাব সম্পর্কে তথ্য দেয়।
এফডব্লিউএস এখন ট্রাম্প সরকারের পরিবর্তনগুলো বাতিল করার দাবি জানিয়ে বলেছে, এক্ষেত্রে কয়েক মাসের মধ্যে নতুন আইন তৈরি করতে হবে।
পরিবেশ আইন বিষয়ক অলাভজনক সংস্থা ‘আর্থজাস্টিস’ বলেছে, “ট্রাম্প যুগের আইন পরিবর্তন করে সবচেয়ে বিপদগ্রস্ত প্রজাতি রক্ষার উদ্যোগের জন্য আমরা বাইডেন প্রশাসনের কাছে কৃতজ্ঞ।