বিভিন্ন দেশে ভাইরাস সংক্রমণ বৃদ্ধি : গণ সমাবেশ নিষিদ্ধ নাইজেরিয়ায়

People wearing face mask walk through a busy Market in Lagos, Nigeria, Friday, March 20, 2020. The government banned all religious activities for four weeks following confirmation of coronavirus cases in the country. (AP Photo/Sunday Alamba)/XSA103/20080636712507//2003201854

নাইজেরিয়া সোমবার গণ সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারিসহ নতুন করে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে। বিশ্বের কয়েকটি দেশে কোভিড-১৯ রোগের সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় তারা এমন পদক্ষেপ গ্রহণ করলো। খবর এএফপি’র।
নাইজেরিয়ায় সাম্প্রতিক মাসগুলোতে করোনাভাইরাসের নতুন সংক্রমণ ধারাবাহিকভাকে কমতে দেখা গেলেও ভারত, ব্রাজিল ও তুরস্কে আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ায় আফ্রিকার সবচেয়ে জনবহুল এ দেশটিতে মহামারীর তৃতীয় ঢেউয়ের আশংকা করা হচ্ছে।
নাইজেরিয়ার প্রেসিডেন্টশিয়াল স্টীয়ারি কমিটির (পিএসসি) মুক্তার মোহাম্মাদ আবুজায় সাংবাদিকদের বলেন, ব্রাজিল, ভারত ও তুরস্কের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বিদ্যমান থাকা সত্ত্বেও এ ব্যাপারে জরুরি পদক্ষেপ গ্রহণ প্রয়োজন ছিল।
মোহাম্মাদ আরো বলেন, নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি মোকাবেলায় এ সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপ জোরদার করা হয়েছে।
তিনি দেশব্যাপী বিভিন্ন বার নাইটক্লাব, মদের দোকান, ইভেন্ট সেন্টার এবং বিনোদন কেন্দ্র বন্ধের ঘোষণা দেন।
দেশটিতে নতুন করে আরোপ করা বিধিনিষেধের আওতায় বিবাহ ও ধর্মীয় অনুষ্ঠানে সমবেত হওয়ার অনুমতি প্রাপ্ত লোকের সংখ্যা অর্ধেক করা হয়েছে। এদিকে অফিসিয়াল মিটিং ও কনফারেন্স অনলাইনে অনুষ্টিত হবে।
এছাড়া কোন অনুষ্ঠানে সমবেত হওয়ার সুযোগ পাওয়া লোকজনকে অবশ্যই সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।