বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত ১ কোটি ১৫ লাখ ছাড়িয়েছে

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ৯২ হাজার ২৫৯ জন।

প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৪৮৭ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৬ লাখ ২৮ হাজার ২৮৪ জন এবং মারা গেছেন ৬৫ হাজার ৪৮৭ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে ওঠে এসেছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ লাখ এবং মারা গেছেন ১৯ হাজার ৬৯৩ জন। গত রবিবার এক দিনে সর্বোচ্চ ২৪ হাজার ৯১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

এদিকে, চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের মোট সংখ্যা ৬ লাখ ৮৬ হাজার ৮৫২ জনে পৌঁছেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৯ লাখ ৩৫ হাজার ৭১৬ জন রোগী শনাক্ত হয়েছেন এবং ১ লাখ ৩০ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে।

করোনার ছোবল থেকে বেরিয়ে আসতে যদিও ইউরোপীয় বিভিন্ন দেশ লকডাউন নিষেধাজ্ঞা শিথিল করা এবং দোকান ও রেস্তোরাঁ পুনরায় চালু করা শুরু করেছে। তবে, ব্রাজিল, ভারত, রাশিয়া এবং অস্ট্রেলিয়ায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে, লকডাউন বিধিনিষেধ ওঠে যাওয়ায় তিন মাসেরও বেশি সময় পরে ইংল্যান্ডে কয়েক মিলিয়ন মানুষ বাড়ির বাইরে বেরিয়ে এসেছে। এছাড়া ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ তাদের নিষেধাজ্ঞা শিথিল করেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।