বিশ্বসেরার স্থান দখল করলেন সাকিব

টি-টুয়েন্টি ক্রিকেটে আবারো বিশ্বসেরা অলরাউন্ডারের স্থানটি দখল করলেন সাকিব আল হাসান। ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ ঘোষিত টি-টুয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন সাকিব।

দেশের মাটিতে সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে ৭ উইকেট নেন। ফলে সিরিজ থেকে ৩৪ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি।

এতে ২৮৬ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে আছেন সাকিব। দ্বিতীয়স্থানে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবির চেয়ে মাত্র ১ রেটিং পয়েন্ট বেশি সাকিবের। নবির রেটিং ২৮৫।

গেল মাসের জন্য আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ-এর জন্য মনোনয়নও পেয়েছেন সাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ১শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন সাকিব। আর বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টুয়েন্টিতে ১ হাজার রান ও ১শ উইকেট নেয়ার অনন্য রেকর্ডও গড়েন সাকিব।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ৭ উইকেট নিয়ে টি-টুয়েন্টি র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় ২০ ধাপ এগিয়েছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন তিনি। ফিজের রেটিং পয়েন্ট ৬১৯।

এদিকে, টেস্টে বোলিং তালিকায় শীর্ষ দশে ফিরেছেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৯ উইকেট নেন বুমরাহ। এতে ৭৭ পয়েন্ট পান তিনি। ফলে দশ ধাপ এগিয়ে ৭৬০ রেটিং পয়েন্ট নিয়ে নবমস্থানে আছেন বুমরাহ।

ভারতের বিপক্ষে নটিংহাম টেস্টের প্রথম ইনিংসে ৬৪ ও দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ৪৯ রেটিং অর্জন করে ব্যাটসম্যানদের তালিকায় চতুর্থস্থানে উঠেছেন তিনি। ৮৪৬ রেটিং পয়েন্ট রয়েছে রুটের। ঐ ম্যাচে একবার ব্যাট করে গোল্ডেন ডাক মেরেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ফলে ৭৯১ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে নেমে যেতে হলো কোহলিকে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান