বিশ্বের ১১তম দেশ হিসেবে বাংলাদেশের বাজারে চালু হলো অন-ডিম্যান্ড ডেলিভারি প্ল্যাটফর্ম লালামুভ

বাংলাদেশে যাত্রা শুরু করলো শীর্ষস্থানীয় অন-ডিম্যান্ড ডেলিভারি প্ল্যাটফর্ম লালামুভ। রাজধানী ঢাকায় যাত্রা শুরুর মাধ্যমে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল ও ঘনবসতিপূর্ণ অর্থনীতির এই দেশটিতে কার্যক্রম শুরু করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে বিশ্বে নিজেদের ১১তম বাজারে প্রবেশ করছে লালামুভ। এশিয়া এবং ল্যাটিন আমেরিকায় বিস্তৃত কোম্পানিটির জন্য এটি একটি অনন্য সংযোজন। এসব এলাকায় স্থানীয় কমিউনিটির ব্যবসা প্রতিষ্ঠান ও চালকদের যুক্ত করতে ও তাদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই কোম্পানি।

২০১৩ সালে হংকংয়ে যাত্রা শুরু করার পর থেকে এশিয়া ও ল্যাটিন আমেরিকার ৩০টিরও বেশি শহরজুড়ে ১ কোটি ব্যবহারকারী ও ১৮ লক্ষ চালকদের জীবনকে সহজ করে তুলছে লালামুভ। এর প্রযুক্তি-চালিত, দ্রুত ম্যাচিং সিস্টেমের কারণে, প্ল্যাটফর্মটি যেকোনো সময়, যেকোনো জায়গায় ব্যক্তি এবং বৃহৎ ও ক্ষুদ্র ব্যবসার ক্ষেত্রে তাৎক্ষণিক, নির্ভরযোগ্য, সহজ ও সাশ্রয়ী ডেলিভারি সমাধান প্রদান করে বাংলাদেশের লজিস্টিকস ইকোসিস্টেমে অবদান রাখতে প্রস্তুত।

লালামুভ-এর চিফ অপারেটিং অফিসার পল লু বলেন, “অক্টোবরে আমাদের নবম প্রতিষ্ঠাবার্ষিকী আসছে। একে সামনে রেখে বাংলাদেশের বাজারে প্রবেশ করতে পেরে আমরা আনন্দিত। আমাদের প্রযুক্তি-চালিত, অন-ডিম্যান্ড ডেলিভারি সার্ভিস বিভিন্ন ব্যবসায়ের কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখছে। গত দুই বছরে, আমাদের প্ল্যাটফর্মের মোট ব্যবহারকারীর সংখ্যা ১৬০% বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি, দ্বিগুণ সংখ্যক শহরে নিজেদের কার্যক্রম বিস্তৃত করার মাধ্যমে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর প্রয়োজন মেটাতে ও স্থানীয় অর্থনীতির বিকাশে সহায়তা করতে সক্ষম হয়েছি।”

তিনি আরও বলেন, “বাংলাদেশে প্রবৃদ্ধির সুযোগ ও সম্ভাবনা বেশ আশাব্যঞ্জক। দেশীয় ক্ষুদ্র ব্যবসাগুলো এদেশের অর্থনীতির মেরুদণ্ড। দেশটির চমৎকার অর্থনৈতিক প্রবৃদ্ধি এসব ব্যবসায়ের জন্য প্রচুর সুযোগ সৃষ্টি করছে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলোকে সহায়তা করা আমাদের লক্ষ্য। পাশাপাশি, বিশ্বজুড়ে বিভিন্ন ব্যবসায়ের ক্ষমতায়নের অভিজ্ঞতাও আমাদের আছে। এর মাধ্যমে আমরা এই অঞ্চলে আমাদের সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে চাই এবং বাংলাদেশের কমিউনিটিগুলোতেও একই ধরনের সুবিধা প্রদান করতে চাই। দক্ষিণ এশিয়ায় আরও নতুন নতুন মাইলফলকের অর্জন উদযাপনের ব্যাপারে আমরা আশাবাদী।”

চালকদের সাথে পার্টনারশিপের মাধ্যমে চার ধরনের ডেলিভারি সুবিধা প্রদান করবে লালামুভ। এর মধ্যে আছে বর্তমানে সেবা প্রদান করছে এমন মোটরসাইকেল, কার ও ১-টন ট্রাক। খুব শীঘ্রই এতে সিএনজিকে যুক্ত করা হবে। জটিল নেটওয়ার্কের রাস্তায় পূর্ণ একটি শহরে সময়মতো ডেলিভারির জন্য এই সুবিধাজনক আকারের পরিবহন ব্যবস্থাগুলো উপযুক্ত। চালকদের ডেলিভারি প্রয়োজনের সাথে যুক্ত করার মাধ্যমে স্থানীয় চালকদের জন্য একটি বাড়তি ও সহজ আয়ের সুযোগ তৈরি করে দিচ্ছে লালামুভ। চালকদের রেজিস্ট্রেশন ও ডেলিভারি করার জন্য স্বাগত জানাচ্ছে প্ল্যাটফর্মটি। চালকরা এখানে রেজিস্ট্রেশন করতে পারেন।

লালামুভ অ্যাপটি এখন গুগল প্লে স্টোর ও হুয়াওয়ে অ্যাপ গ্যালারি থেকে ডাউনলোড করা যাচ্ছে। ব্যবহারকারীরা প্ল্যাটফর্মটি ব্যবহার করে ডেলিভারির জন্য অর্ডার করতে পারেন। মোটরসাইকেল ডেলিভারির জন্য খরচ শুরু হবে ৪৭ টাকা থেকে এবং সিএনজির জন্য শুরু হবে ৫৫ টাকা থেকে। ঢাকা শহর, নারায়ণগঞ্জ ও টঙ্গী এলাকাজুড়ে ডেলিভারি করা যাবে।

বাংলাদেশের আগ্রহী গ্রাহকরা লালামুভ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন গুগল প্লে স্টোর এবং হুয়াওয়ে অ্যাপ গ্যালারী থেকে। ব্যবহারকারীরা এখন ঢাকা, নারায়ণগঞ্জ এবং টঙ্গী জুড়ে ডেলিভারি দেওয়ার জন্য তাদের অর্ডার দিতে পারবেন। মোটরসাইকেলের মাধ্যমে ডেলিভারির জন্য ৪৭ টাকা এবং সিএনজি এর মাধ্যমে ডেলিভারির জন্য ৫৫ টাকা দিতে হবে।